রোজায় সুবিধাবঞ্চিত মানুষের পাশে বগুড়ার স্কুল-কলেজের শিক্ষার্থীরা

কর্মসূচিতে অংশ নেওয়া শিক্ষার্থীদের একটি অংশ
কর্মসূচিতে অংশ নেওয়া শিক্ষার্থীদের একটি অংশ  © টিডিসি ফটো

সুবিধাবঞ্চিত মানুষের পাশে দাঁড়িয়েছে বগুড়ার বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীরা। বগুড়া জিলা স্কুল ও সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের (ভিএম) এসএসসি ২০২০ ব্যাচের শিক্ষার্থীদের উদ্যোগে ‘প্রজেক্ট বাইশ’ নামে এই সহায়তা কর্মসূচি গ্রহণ করা হয়। পরে এতে বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীরা যুক্ত হন।

জানা গেছে, শিক্ষার্থীরা সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যবহার করে অর্থসংগ্রহ করেন। ফেসবুকে প্রচারণার কাজ চালিয়ে ২০২০ সালে প্রথমবারের মতো জেলার সুবিধাবঞ্চিত ও অসহায় মানুষের সহযোগিতায় এগিয়ে আসেন তারা। এরই ধারাবাহিকতায় ২০২১ ও ২০২২ সালেও জেলার দরিদ্র ও সুবিধাবঞ্চিত মানুষের পাশে দাঁড়িয়েছেন তারা। সময়ের সাথে কর্মসূচির পরিধি বৃদ্ধি পেয়ে ২০২১ সাল থেকে জেলার প্রায় সকল স্কুল-কলেজের শিক্ষার্থীরা তাদের এই কর্মসূচিতে এগিয়ে এসেছেন।

কর্মসূচির অন্যতম উদ্যোক্তা সরকারি আজিজুল হক কলেজের শিক্ষার্থী আরাফাত রহমান জানান, ‘‘একতা, ইচ্ছাশক্তি এবং চেষ্টা চালিয়ে গেলে সবকিছু করা সম্ভব। আমরা ছোট-বড় সকলের কাছে পৌঁছানোর চেষ্টা করি।সকলেই যখন একত্রিত হয়েছে তখন কোনো বাঁধাই আসলে বাঁধা হয়ে দাঁড়াতে পারেনি। এই কাজের শুরু থেকেই বিভিন্ন স্কুলের শিক্ষার্থী, শিক্ষক ও সমাজের গণ্যমান্য ব্যক্তির সহযোগিতা পেয়েছি।’’

কর্মসূচির উদ্যোক্তাদের সাথে কথা বলে জানা গেছে, ২০২১ সালে তারা ১৩০টি পরিবারকে সহায়তা করেন। ২০২২ সালে একই ধারাবাহিকতায় প্রায় দেড় শতাধিক পরিবারকে আর্থিক ও প্রয়োজনীয় অন্যান্য সহযোগিতা করেন তারা। কর্মসূচির উদ্যোগ গ্রহণ করা শিক্ষার্থীরা জানান, তাদের পরবর্তী ব্যাচগুলোও যেন এই কর্মসূচি চালিয়ে যেতে পারেন । সামাজিক এই কাজে সবাইকে পাশে পাবেন বলে আশা প্রকাশ করেন তারা।

শিক্ষার্থীদের এই কর্মসূচিতে ইতিমধ্যে মানবিক সহযোগিতায় এগিয়ে এসেছে ‘মুক্ত কিশোর’ নামে শিক্ষার্থীদের আরেকটি সংগঠন। সংগঠনটির প্রধান নির্বাহী ইশতিয়াক আবিদ জানান, সামাজিক এই কর্মসূচিতে অংশগ্রহণ করতে পেরে তারা আনন্দিত। ভবিষ্যতেও এই কাজে যুক্ত থাকবেন বলে আশা প্রকাশ করেন তিনি।

কর্মসূচির সাথে শুরু থেকে যুক্ত থাকা কয়েকজন শিক্ষার্থী হলেন- সরকারি আজিজুল হক কলেজের আরাফাত, তারিক, বিয়াম মডেল স্কুল এন্ড কলেজের আবিদ, বগুড়া সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের লিথী এবং এসওএস হারম্যান মেইনার কলেজের মাহিন।

এছাড়া বগুড়া ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ,পুলিশ লাইন্স স্কুল এন্ড কলেজ,আমর্ড পুলিশ ব্যাটেলিয়ন স্কুল এন্ড কলেজ ও ইয়াকুবিয়া সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় সহ বগুড়ার প্রায় সব স্কুল-কলেজের শিক্ষার্থীরা সামাজিক দায়বদ্ধতা থেকে জেলার সুবিধাবঞ্চিত মানুষের সহায়তায় এগিয়ে এসেছে।


সর্বশেষ সংবাদ