বাংলা নববর্ষকে স্বাগত জানিয়ে ঢাবিতে মঙ্গল শোভাযাত্রা

ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি থেকে শুরু হয়েছে মঙ্গল শোভাযাত্রা
ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি থেকে শুরু হয়েছে মঙ্গল শোভাযাত্রা  © টিডিসি ফটো

সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে বাংলা আরও একটি নতুন বর্ষের সূচনা হয়েছে। স্বাগত বাংলা নববর্ষ ১৪২৯। এবারের বর্ষবরণে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের মঙ্গল শোভাযাত্রা করা হয়েছে। করোনাভাইরাসের কারণে দুই বছর বন্ধ থাকার পর এ বছর পহেলা বৈশাখে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) মঙ্গল শোভাযাত্রার আয়োজন করা হয়েছে।

মেট্রোরেলের কারণে চলাচলের পথ সরু থাকায় এটি চারুকলা অনুষদের পরিবর্তে টিএসসি থেকে শুরু হয়। টিএসসি থেকে শোভাযাত্রাটি ভিসির বাসা সংলগ্ন স্মৃতি চিরন্তনী ঘুরে চারুকলায় গিয়ে শেষ হয়েছে। আগে চারুকলা থেকে শোভাযাত্রাটি শুরু হতো। পরে মৎস্য ভবন ঘুরে আবার চারুকলায় এসে শেষ হতো। এ বছর শোভাযাত্রার প্রতিপাদ্য- ‘নির্মল কর, মঙ্গল করে মলিন মর্ম মুছায়ে’।

শোভাযাত্রা ঘিরে রাখা হয়েছে কয়েক স্তরের আইনশৃঙ্খলা রক্ষা বাহিনীর নিরাপত্তা ব্যবস্থা। এতে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ নানা রঙের পোশাক পরে অংশ নিয়েছেন। এর আগে শোভাযাত্রায় অংশ নিতে তাঁরা টিএসসিতে জড়ো হন।

আরো পড়ুন: স্বাগত বাংলা নববর্ষ ১৪২৯, ছায়ানটের বর্ষবরণ শুরু

ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) জানিয়েছে, নিরাপত্তার কারণে বেলা ২টার মধ্যে পয়লা বৈশাখের সব অনুষ্ঠান শেষ করতে হবে। বেলা ১টার পর কাউকে ঢুকতে দেওয়া হবে না উৎসব এলাকায়। টিএসসি থেকে সকাল সাড়ে ৯টায় শুরুর পর মঙ্গল শোভাযাত্রায় কেউ ঢুকতে পারবে না বলে আগেই জানিয়ে দেওয়া হয়।


সর্বশেষ সংবাদ