বিচারহীনতার সংস্কৃতির অবস্থা থেকে বাংলাদেশ মুক্ত হয়েছে

শেখ হাসিনা
শেখ হাসিনা   © সংগৃহীত

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশে বিচারহীনতার সংস্কৃতি চালু ছিল। বর্তমানে বিচারহীনতার সংস্কৃতির অবস্থা থেকে বাংলাদেশ মুক্ত হয়েছে।

বৃহস্পতিবার (৩১ মার্চ) এ কথা বলেন তিনি। এর আগে, ভার্চুয়ালি বাংলাদেশ সুপ্রিম কোর্টের নবনির্মিত ১২তলা ভবন ‘বিজয়-৭১’ এর উদ্বোধন করেন তিনি।

শেখ হাসিনা বলেন, বিচারহীনতার একটি সংস্কৃতি দেশে চালু করা হয়ে ছিল। জনগণের ভোটে নির্বাচিত হয়ে সরকারে এসে সেই অবস্থার একমাত্র পরিবর্তন করতে পেরেছি। এজন্য আমাদের অনেক বাধা অনেক কিছুই মোকাবিলা করতে হয়েছে। বিচারকের সাহসী পদক্ষেপের জন্য তাদের ধন্যবাদ জানাই।

তিনি বলেন, আমরা যারা আপনজন হারিয়ে ছিলাম, আমাদের বিচার চাওয়ার কোনো অধিকার ছিল না। এমনকি আমি বাংলাদেশে ফিরে এসে মামলা করার চেষ্টা করেছি। কিন্তু মামলা করতে দেওয়া হয়নি। কারণ খুনিদের ইনডেমনিটি (দায়মুক্তি) দেওয়া হয়েছে।

আরও পড়ুন : স্বামী প্রশাসনে ৭ম, স্ত্রী পুলিশ ক্যাডার

সরকার প্রধান বলেন, নিম্ন আদালত থেকে উচ্চ আদালত পর্যন্ত সবার কাছে কৃতজ্ঞতা জানাচ্ছি। আমরা বিচারহীনতা থেকে বাংলাদেশকে মুক্ত করতে পেয়েছি।

শেখ হাসিনা বলেন, আইন বিশ্ববিদ্যালয় তৈরির পদক্ষেপ আমরা নেব। এ বিষয়ে আপনাদের পরামর্শ নিতে হবে। কারিকুলাম কি হবে, সেটি ঠিক করতে হবে।
নতুন আদালত ভবন যেমন করা হচ্ছে, একই সঙ্গে আইনজীবীদের জন্যও ব্যবস্থা করা হবে বলেও জানান শেখ হাসিনা।


সর্বশেষ সংবাদ