ডায়াবেটিসের নতুন কারণ উদঘাটনের দাবি বাংলাদেশি বিজ্ঞানীদের

ডায়াবেটিসের নতুন কারণ উদ্ঘাটনের দাবি
ডায়াবেটিসের নতুন কারণ উদ্ঘাটনের দাবি  © টিডিসি ফটো

ডায়াবেটিসের আক্রান্ত হওয়ার নতুন কারণ উদ্ঘাটনের দাবি করেছেন বাংলাদেশের একদল বিজ্ঞানী।

বুধবার (২৩ মার্চ) দুপুরে রাজধানীর বারডেম হাসপাতালে আয়োজিত সংবাদ সম্মেলনে এ দাবি করেন তারা।

সংবাদ সম্মেলনে বিজ্ঞানীদের এ দলের নেতৃত্বে থাকা মধু এস মালো জানান, মানবদেহের অন্ত্রে ইন্টেস্টিনাইল অ্যাল্কালাইন ফসফাটেস নামক এক ধরনের এনজাইমের ঘাটতিতে ডায়াবেটিস হওয়ার আশঙ্কা বেশি। এ এনজাইম মূলত মানবদেহের টক্সিন বা বিষক্রিয়া অপসারণে কাজ করে থাকে। যাদের দেহে এ উৎসেচকের পরিমাণ কম, তাদের ডায়াবেটিস হয়। 

আরও পড়ুন : শিক্ষাবৃত্তি দেবে ডিএনসিসি 

তিনি জানান, বিগত পাঁচ বছরে ৩০ থেকে ৬০ বছর বয়সী ৫৭৪ জন মানুষের ওপর গবেষণা করে ডায়াবেটিসের এই নতুন কারণ পাওয়া গেছে। গবেষণার ফল ইতোমধ্যে ব্রিটিশ মেডিক্যাল জার্নালে ছাপা হয়েছে।

এ গবেষণায় ডায়াবেটিক অ্যাসোসিয়েশন অফ বাংলাদেশ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ও বারডেম যুক্ত ছিল।

সংবাদ সম্মেলনে তারা জানান, সারাবিশ্বে প্রায় ৪৬ কোটি মানুষ ডায়াবেটিসে আক্রান্ত। বাংলাদেশে এ রোগীর সংখ্যা ৮৬ লাখেরও বেশি। বাংলাদেশ ডায়াবেটিক সমিতি ১৯৫৬ সাল থেকে বাংলাদেশে ডায়াবেটিস প্রতিরোধ ও নিয়ন্ত্রণে বিশেষ ভূমিকা পালন করছে।

এতে বলা হয়, সম্প্রতি হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের সাবেক সহকারী অধ্যাপক মধু এস মালো ও জাতীয় অধ্যাপক এ কে আজাদ খানের নেতৃত্বে একদল গবেষক ডায়াবেটিস হওয়ার কারণ উদ্ঘাটন করেছেন। বাংলাদেশ মেডিক্যাল রিসার্চ কাউন্সিল ও সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের অর্থায়নে গত পাঁচ বছর ধরে ৫৭৪ জন সুস্থ ব্যক্তির ওপর এ গবেষণা পরিচালনা করা হয়। 


সর্বশেষ সংবাদ