সরকার নতুন শিক্ষাব্যবস্থার কাজে হাত দিয়েছে: প্রাথমিক সচিব

প্রাথমিক ও গণশিক্ষাসচিব আমিনুল ইসলাম খান
প্রাথমিক ও গণশিক্ষাসচিব আমিনুল ইসলাম খান  © সংগৃহীত

চতুর্থ শিল্পবিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলায় নতুন শিক্ষাব্যবস্থার কাজে হাত দিয়েছে সরকার বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষাসচিব আমিনুল ইসলাম খান। তিনি বলেছেন, নতুন শিক্ষাব্যবস্থা মুখস্থবিদ্যার বদলে শিক্ষার্থীদের কৌতূহলী করে তুলবে। গবেষণা ও ভাবনার শক্তিকে কাজে লাগাতে তাদের সহায়তা করবে বলেও মনে করেন তিনি।

রাজধানীতে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর আয়োজিত এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। ‘চতুর্থ শিল্পবিপ্লবের সম্ভাব্য চ্যালেঞ্জ মোকাবিলায় আমাদের করণীয়’ শীর্ষক কর্মশালা সশরীরে ও ভার্চ্যুয়ালি অনুষ্ঠিত হয়।

আরো পড়ুন: রুম সংকটে আটকে আছে ১৭তম নিবন্ধনের প্রিলি

আমিনুল ইসলাম খান বলেন, শিক্ষার্থীকেন্দ্রিক শিক্ষায় উত্তরণে সরকার গুরুত্ব দিয়েছে। এর ফলে যোগ্যতা ও অভিজ্ঞতার মাধ্যমে শিশুর জানার পরিধি বাড়াবে, সে আপন ভুবন সাজাবে। নিজেই চ্যালেঞ্জ গ্রহণ করবে এবং তা মোকাবিলা করে গন্তব্য পৌঁছাবে। শিক্ষার শক্তিই অপার সম্ভাবনা ও ভবিষ্যৎ স্বপ্ন সত্যি করতে পারে।

অধিদপ্তরের মহাপরিচালক আলমগীর মোহাম্মদ মনসুরুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন অতিরিক্ত মহাপরিচালক সোহেল আহমেদ, পরিচালক হামিদুল হক প্রমুখ।

কর্মশালায় চারটি ক্ষেত্রে চার দলের কাজ উপস্থাপন করা হয়। ক্ষেত্রগুলো হলো কনটেন্ট ও শিখন-শেখানো, শিক্ষক সক্ষমতা উন্নয়ন, মূল্যায়ন এবং অবকাঠামো।


সর্বশেষ সংবাদ