বিনাশর্তে ২৪ ঘণ্টা ‘হাফ পাস’ চায় শিক্ষার্থীরা, সড়ক অবরোধ

সড়ক অবরোধ করে আন্দোলনরত শিক্ষার্থীরা
সড়ক অবরোধ করে আন্দোলনরত শিক্ষার্থীরা  © সংগৃহীত

শর্ত ছাড়া ২৪ ঘণ্টা ও সারা বছর সব ধরনের গণপরিবহনে হাফ পাস কার্যকরের দাবিতে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন শিক্ষার্থীরা। সড়ক অবরোধ শেষে বিআরটিএ ভবনের সামনে অবস্থান নিয়েছেন আন্দোলনরতরা।

রবিবার (১৩ মার্চ) বেলা ১১টায় মহাখালীতে সড়ক অবরোধ করেন শিক্ষার্থী। পরে বেলা সাড়ে ১১টার দিকে বিআরটিএ ভবনের সামনে অবস্থান নেন তারা।

আন্দোলনরত শিক্ষার্থীরা জানান, ২০২১ সালে নিরাপদ সড়কের দাবিতে করা আন্দোলনের সময় সরকার শিক্ষার্থীদের হাফ পাসের আংশিক দাবি মেনে নেয়। তবে এতদিন পরও আমাদের কোনো দাবিরই সঠিক বাস্তবায়ন হয়নি। সম্প্রতি রাজধানীর বিকাশ বাস কর্তৃক ঢাবি শিক্ষার্থীদের কাছ থেকে হাফ ভাড়া না নেয়ার ঘটনাসহ বিভিন্ন বাসে শিক্ষার্থীদের লাঞ্চিত করার ঘটনা ঘটেছে।

আরও পড়ুন: গুচ্ছের সভার তারিখ ঠিক হয়নি
হাফ ভাড়া পাশের শর্ত অনুযায়ী স্কুল-কলেজ বন্ধের দিন ও রাত ৮টার পর হাফ ভাড়া না নেয়ার বিধান থাকলেও আমাদের দেশের প্রেক্ষাপটে রাত ৮টার পরও শিক্ষার্থীদের গণপরিবহন ব্যবহার করতে হয়। তাই সময়ের শর্ত তুলে দিয়ে ২৪ ঘণ্টাই হাফ ভাড়া কার্যকর করতে হবে।

তারা জানান, সরকার প্রতি কিলোমিটার হিসেব করে বাস ভাড়া নির্ধারণ করে দিলেও সিটিং সার্ভিস ও ওয়েবিলের নামে যাত্রীদের কাছে অবৈধভাবে অতিরিক্ত ভাড়া আদায় করা হচ্ছে। এটি বন্ধ করতে হবে। কিলোমিটার হিসেব অনুযায়ী ভাড়া নিতে হবে।

এসময় তারা নতুন করে চার দফা দাবি তুলে ধরেন। তাদের চার দফা দাবি হলো-

  • অবিলম্বে বিনা শর্তে বছরের ৩৬৫ দিন ২৪ ঘণ্টা শিক্ষার্থীদের জন্য সকল গণপরিবহনে হাফ পাস কার্যকর করতে হবে।
  • সিটিং-ওয়েবিল নামে অবৈধ পন্থায় বাড়তি ভাড়া আদায় বন্ধ করতে হবে।
  • সড়কে সকল আহত-নিহত যাত্রী, পথচারী ও পরিবহন শ্রমিকদের যথাযথ ক্ষতিপূরণ দিতে হবে।
  • ২০২১ সালের আন্দোলনের ৯ দফা দাবির পরিপূর্ণ বাস্তবায়ন নিশ্চিত করতে হবে

সর্বশেষ সংবাদ