মে’র শেষে অথবা জুনের শুরুতে বুয়েটের ভর্তি পরীক্ষা: ভিসি

অধ্যাপক সত্য প্রসাদ মজুমদার ভর্তি পরীক্ষার্থী
অধ্যাপক সত্য প্রসাদ মজুমদার ভর্তি পরীক্ষার্থী  © ফাইল ফটো

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা আগামী মে মাসের শেষ সপ্তাহে অথবা জুনের শুরুতে আয়োজনের পরিকল্পনা করা হয়েছে। ভর্তি পরীক্ষা আয়োজক কমিটির সুপারিশ পাওয়ার পর এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে।

বুধবার (৯ মার্চ) দুপুরে দ্যা ডেইলি ক্যাম্পাসের সাথে আলাপকালে এসব কথা জানান বুয়েটের উপাচার্য অধ্যাপক সত্য প্রসাদ মজুমদার।

তিনি বলেন, সব বিশ্ববিদ্যালয়ই তাদের ভর্তি পরীক্ষা নিয়ে একটি পরিকল্পনা করে। আমরাও সেই প্রস্তুতি নিচ্ছি। প্রাথমিকভাবে মে’র শেষ দিকে অথবা জুনের শুরুতে আমাদের ভর্তি পরীক্ষা আয়োজনের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। এ লক্ষ্যে একটি কমিটিও করে দেয়া হয়েছে। ওই কমিটির সুপারিশের প্রেক্ষিতে পরবর্তীতে ভর্তি পরীক্ষার তারিখ চূড়ান্ত করা হবে।

আরও পড়ুন: আইইউটির ভর্তি পরীক্ষা ২৭ মে, আবেদন শুরু ২১ মার্চ

এদিকে এইচএসসি’র পুনর্বিন্যাসকৃত সিলেবাসের আলোকে ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা নেবে বুয়েট। বুয়েটের একাডেমিক কাউন্সিলে বিষয়টি চূড়ান্ত করা হয়েছে।

এ প্রসঙ্গে বুয়েট ভিসি বলেন, আমাদের একাডেমিক কাউন্সিল এইচএসসি পরীক্ষার পরিমার্জিত সিলেবাসে ভর্তি পরীক্ষা আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে। যে সিলেবাসের উপর শিক্ষার্থীরা এইচএসসি পরীক্ষা দিয়েছে সেই সিলেবাসের আলোকেই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে বলেও জানান তিনি।

আরও পড়ুন: ডেন্টাল ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ

প্রসঙ্গত, গত বছরের ২০ ও ২১ অক্টোবর ২০২০-২১ শিক্ষাবর্ষে বুয়েটের প্রাথমিক বাছাই পরীক্ষা অনুষ্ঠিত হয়। প্রাথমিক বাছাইয়ে নির্বাচিত প্রথম ছয় হাজার জনতে নিয়ে ৬ নভেম্বর চূড়ান্ত পরীক্ষা অনুষ্ঠিত হয়। লিখিত পরীক্ষায় অংশ নেওয়া ৫ হাজার ৯৪৪ জন শিক্ষার্থীর মধ্যে ১ হাজার ৯৮০ জন ভর্তির জন্য প্রাথমিকভাবে নির্বাচিত ও অপেক্ষমাণ তালিকায় স্থান পায়। যাচাই-বাছাইয়ের পর এই শিক্ষার্থীদের মধ্য থেকে ১ হাজার ২১৫ জন বুয়েটে ভর্তির সুযোগ পান।


সর্বশেষ সংবাদ