শিক্ষা-গবেষণার বদলে বিশ্ববিদ্যালয়ে চলছে টেন্ডার-দখলবাজি

ড. কামাল হোসেন
ড. কামাল হোসেন  © ফাইল ফটো

প্রবীণ রাজনীতিবিদ ও গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন বলেছেন, বর্তমান সরকারের নির্লজ্জ দলীয়করণের ব্যাপক প্রভাব পড়েছে শিক্ষাঙ্গনে। এরই পরিপ্রেক্ষিতে বিশ্ববিদ্যালয়গুলোতে বিশ্বমানের শিক্ষা ও গবেষণার বদলে চলছে টেন্ডার ও দখলবাজি। দীর্ঘদিন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকার পেছনে করোনা মহামারির চেয়ে রাজনৈতিক কারণই ছিল মুখ্য।

আজ শনিবার (১৯ ফেব্রুয়ারি) জাতীয় প্রেসক্লাবে নাগরিক সমাজ আয়োজিত বর্তমান জাতীয় সংকট এবং সমাধানের নাগরিক ভাবনা শীর্ষক সেমিনারে তিনি এসব কথা বলেন। আলোচনায় আরও অংশ নেন সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ড. আকবর আলি খান, সাবেক প্রধান নির্বাচন কমিশনার ড. এটিএম শামসুল হুদা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আসিফ নজরুল, বেলার প্রধান নিবার্হী সৈয়দা রিজওয়ানা হাসান প্রমুখ।

ড. কামাল হোসেন বলেন, দেশ আজ সর্বগ্রাসী সংকটে নিমজ্জিত। রাষ্ট্রের ক্ষেত্রে আজ ভগ্নদশা। জনগণের দাবি যখন নিরপেক্ষ নির্বাচনের জন্য একটি শক্তিশালী নির্বাচন কমিশন গঠনের জন্য প্রয়োজনীয় আইন করা, ঠিক তখন সরকার দেশ ও জাতির বিবেককে ভিন্ন খাতে প্রবাহিত করতে তড়িঘড়ি করে আইন প্রণয়ন করেছে সার্চ কমিটি গঠনের জন্য। যা নির্বাচন কমিশন গঠনের আইন বলে প্রচার করা জাতির সঙ্গে তামাশা ও এক মহা প্রহসনমাত্র।

তিনি বলেন, স্বাধীনভাবে মতপ্রকাশের অধিকার, জানমালের নিরাপত্তা অধিকারসহ মানুষের মৌলিক মানবাধিকারগুলো প্রতিনিয়ত লঙ্ঘিত হচ্ছে। শাসকগোষ্ঠীর দুর্নীতি, সন্ত্রাস, চাঁদাবাজি, দ্রব্যমূল্যের লাগামহীন ঊর্ধ্বগতি, গুম, খুন, ধর্ষণ-নির্যাতন ও বিচারবর্হিভূত হত্যাকাণ্ডে সাধারণ নাগরিক দিশেহারা।

তিনি আরও বলেন, দেশের বর্তমান পরিস্থিতির কারণে এবং সঠিক বৈদেশিক নীতির অভাব ও দুর্নীতির জন্য আমাদের শ্রমবাজার ক্রমান্বয় সংকুচিত হয়ে আসছে।


সর্বশেষ সংবাদ