পুরুষের তুলনায় নারীদের আত্মহত্যার প্রবণতা বেশি: সমীক্ষা

পুরুষের তুলনায় নারীদের আত্মহত্যার প্রবণতা বেশি
পুরুষের তুলনায় নারীদের আত্মহত্যার প্রবণতা বেশি  © প্রতীকী ছবি

চলমান করোনাভাইরাসের কারণে মানসিক চাপে দেশে নারীরাই বেশি আত্মহত্যা করেছেন। গত বছরের মার্চ থেকে চলতি বছরের সেপ্টেম্বর পর্যন্ত যারা এমন মৃত্যুর পথ বেছে নিয়েছেন তাদের মধ্যে শুধু নারীদের আত্মহত্যার হার ৫৭ শতাংশ।

সম্প্রতি বেসরকারি সংস্থা আঁচল ফাউন্ডেশন ও দেশের বিভিন্ন পত্রিকায় ৩০ সেপ্টেম্বর পর্যন্ত প্রকাশিত প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

আঁচল ফাউন্ডেশনের তথ্যানুযায়ী গত বছরের মার্চ থেকে চলতি বছরের ফেব্রুয়ারি পর্যন্ত সারাদেশে ১৪ হাজার ৪৩৬ জন আত্মহত্যা করেছেন। এদের মধ্যে নারীর সংখ্যাই বেশি। মোট আত্মহত্যাকারীদের মধ্যে ৫৭ শতাংশই নারী। বাকি ৪৩ শতাংশ পুরুষ।

আঁচল ফাউন্ডেশন বলছে, অন্যান্য সময়ের তুলনায় করোনাকালীন সময়ে আত্মহত্যার প্রবণতা ৪৫ শতাংশ বেড়েছে। আত্মহত্যার পথ বেছে নেওয়াদের অর্ধেকেরই বয়স ২০ বছর থেকে ৩৫ বছরের মধ্যে।

এদিকে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) তথ্যমতে, গত বছরের এপ্রিল থেকে ২০২১ সালের ৩১ সেপ্টেম্বর পর্যন্ত রাজধানী জুড়ে অপমৃত্যুর মামলা হয়েছে ২ হাজার ১৬৬টি। সংস্থাটি বলছে দেশে গড়ে প্রতিবছর ১০ হাজার মানুষ আত্মহত্যা করেন।

তরুণদের আত্মহ্যতার পেছনে মানসিক চাপকেই দায়ী করেছেন জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের সহযোগী অধ্যাপক ডা. হেলালউদ্দিন আহমেদ। গণমাধ্যমকে তিনি বলেন, মানুষ চলে তার মানসিক শক্তি দিয়ে। আত্মহত্যার মতো ঘটনার রাস টানতে হলে মানসিক স্বাস্থ্যের পরিচর্যা জরুরি। তিনি বলেন, ‘একজন শিক্ষার্থীর মধ্যে যখন ভবিষ্যৎ, চাকরি, পরিবারসহ বিভিন্ন বিষয়ে অনিশ্চয়তা দেখা দেয়, তখন তাঁর মনে নানা চিন্তা আসতে পারে। এঁদের মধ্যে কেউ মানসিকভাবে ভেঙে পড়েন, সঠিক সিদ্ধান্ত নিতে ব্যর্থ হন।’


সর্বশেষ সংবাদ