‘অসমাপ্ত আত্মজীবনী’ কোরিয়ান সংস্করণের মোড়ক উন্মোচন

‘অসমাপ্ত আত্মজীবনী’ কোরিয়ান সংস্করণের মোড়ক উন্মোচন
‘অসমাপ্ত আত্মজীবনী’ কোরিয়ান সংস্করণের মোড়ক উন্মোচন  © সংগৃহীত

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনের অংশ হিসেবে দক্ষিণ কোরিয়ায় বাংলাদেশ দূতাবাসর উদ্যোগে বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’ কোরিয়ান ভাষায় প্রকাশিত হয়েছে। বৃহস্পতিবার রাজধানী সিউলের লোটে হোটেলে কোরিয়ান ভাষায় অনুবাদ করা প্রকাশনাটির মোড়ক উন্মোচন করা হয়। লি ডং হনের অনুবাদ করা বইটি কোরিয়ান প্রকাশনী সংস্থা Moraeal LLC-এর ব্যবস্থাপনায় দক্ষিণ কোরিয়ার স্থানীয় বইয়ের দোকান ও অনলাইন প্ল্যাটফর্মে পাওয়া যাবে।

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে ভিডিও বার্তায় পররাষ্ট্র মন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন, বঙ্গবন্ধুর এই আত্মজীবনীতে রাজনৈতিক দৃষ্টিভঙ্গির পাশাপাশি মানবতাবাদ ও বিশ্ব শান্তির প্রতি তার নিরবচ্ছিন্ন সমর্থন প্রতিফলিত হয়েছে।

তিনি আশা প্রকাশ করেন যে ‘অসমাপ্ত আত্মজীবনী’ এর কোরিয়ান সংস্করণ দক্ষিণ কোরিয়ার বন্ধু ভাবাপন্ন জনগণকে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালির জীবন, তার সর্বজনীন দৃষ্টিভঙ্গি ও দর্শন এবং বাংলাদেশের সৃষ্টিতে তার অসামান্য অবদান সম্পর্কে জানার এক অনন্য সুযোগ সৃষ্টি করবে।

বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরের কিউরেটর মো. নজরুল ইসলাম খান ভিডিও বার্তায়, ‘অসমাপ্ত আত্মজীবনী’ কেবল মত্র একটি আত্মজীবনী নয়, এটি বাংলাদেশের রাজনৈতিক, অর্থনৈতিক ও সাংস্কৃতিক ইতিহাসের এক অনবদ্য দলিল। বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’-এর কোরিয়ান সংস্করণ কোরিয়ার জনগণকে দু’দেশের স্বাধীনতা সংগ্রামের অভিন্ন ইতিহাস সম্পর্কে ধারনা লাভ করতে সহায়তা করবে বলেও এসময় তিনি আশা প্রকাশ করেন।

‘অসমাপ্ত আত্মজীবনী’ এর কোরিয়ান সংস্করণের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে দক্ষিণ কোরিয়ার জাতীয় সংসদ সদস্য Sul Hoon এবং দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এশিয়া ও প্রশান্ত ব্যুরোর মহাপরিচালক Lee Sangryol অতিথি ছিলেন।

রাষ্ট্রদূত আবিদা ইসলাম তার স্বাগত বক্তব্যে গভীর শ্রদ্ধার সঙ্গে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, স্বাধীন বাংলাদেশের স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্মরণ করেন। সেইসাথে, তিনি ত্রিশ লক্ষ শহীদ এবং সকল বীর মুক্তিযোদ্ধাদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানান।


সর্বশেষ সংবাদ