‘নজরুল-রবীন্দ্রনাথ দুই কবিকেই অপমান করা হলো’

রবির বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেবেন কাজী নজরুল ইসলামের নাতনি খিলখিল কাজী
রবির বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেবেন কাজী নজরুল ইসলামের নাতনি খিলখিল কাজী  © সংগৃহীত

মোবাইল ফোন অপারেটর রবির বিরুদ্ধে আইনের আশ্রয় নিচ্ছেন জাতীয় কবি কাজী নজরুল ইসলামের নাতনি খিলখিল কাজী। জাতীয় কবির জন্মজয়ন্তীতে শ্রদ্ধা জানাতে গিয়ে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ছবি ব্যবহার করায় এ ব্যবস্থা নেওয়া হবে। একই সঙ্গে নজরুল ইসলামের গান অনুমতি ছাড়া ব্যবহার ও ঠিকমতো রয়্যালটি না দেওয়ার বিষয়েও অভিযোগ করেছেন তিনি।

এ প্রসঙ্গে ফেসবুকে দেওয়া এক পোস্টে খিলখিল কাজী অভিযোগ করেছেন, কবি নজরুলের জন্মদিনে রবির ফেইসবুক পেজে একটি পোস্টার প্রকাশ করা হয়। সেখানে রবীন্দ্রনাথ ঠাকুরের তরুণ বয়সের ছবি ব্যবহার করা হয়েছে।

তিনি লেখেন, ‘বাংলাদেশ ত্যাগ করা উচিত রবির। যারা জাতীয় কবিকে চেনে না তাদের এ দেশে থাকার অধিকার নেই। ধিক ধিক ধিক রবিকে। কাজী নজরুল ইসলাম এবং রবীন্দ্রনাথ ঠাকুরকে অপমান করা হলো। আমরা পরিবারের পক্ষ থেকে আইনি ব্যবস্থা গ্রহণ করতে যাচ্ছি।’

খিলখিল কাজী এ বিষয়ে গণমাধ্যমকে বলেন, ‘রবিসহ বিভিন্ন মোবাইল অপারেটর নজরুলের গান, কবিতা অনেক দিন ধরেই বাণিজ্যিকভাবে ব্যবহার করছে। কিন্তু রয়্যালটি দিচ্ছে না। এবার জন্মদিনে পোস্টার প্রকাশ করে নজরুলকে শুভেচ্ছা জানিয়েছে। তবে ছবি দিয়েছে রবীন্দ্রনাথ ঠাকুরের। এতে দুই কবিকেই অপমান করা হয়েছে। সবার এর বিরুদ্ধে প্রতিবাদ করা উচিত। আমরা আইনি প্রক্রিয়ায় যাওয়ার পরিকল্পনা করছি।’

নতুন পদ্ধতিতে মাধ্যমিকের মূল্যায়ন, ব্যস্ততা বাড়বে শিক্ষক-শিক্ষর্থীদের

ফেসবুকে সেই পোস্টের স্ক্রিনশটও দিয়েছেন খিলখিল কাজী। তবে সেটি রবির ফেসবুক পেজে পাওয়া যায়নি। এ নিয়ে রবির অফিসিয়াল ফেসবুক পেজে দুঃখ প্রকাশ করে বলা হয়েছে, গত ২৫ মে কাজী নজরুল ইসলামের জন্মজয়ন্তীতে সংশ্লিষ্ট এজেন্সি ফেসবুক পেজের পোস্টে ভুল ছবি প্রকাশ করে। অনিচ্ছাকৃত ভুলের জন্য আমরা ক্ষমাপ্রার্থী। বিষয়টি নজরে আসার পর পোস্টটি সরিয়ে নেওয়া হয় বলে জানানো হয়েছে।

এ প্রসঙ্গে কপিরাইট অফিসের রেজিস্ট্রার জাফর রাজা চৌধুরী বলেন, ‘নজরুলের সৃষ্টিকর্ম অনেকেই বাণিজ্যিকভাবে ব্যবহার করছেন বলে অভিযোগ উঠেছে। কিন্তু কেউ লিখিত অভিযোগ করেনি। অভিযোগ পেলে আমরা ব্যবস্থা নেব। সৃষ্টিকর্ম আইনগত প্রক্রিয়ায় যে কেউ ব্যবহার করতে পারে। নজরুলের সৃষ্টিকর্মও ব্যবহার করা যাবে। তবে রয়্যালটি দিতে হবে।’ বিষয়টি নিয়ে অভিযোগ পেলে আইনগত প্রক্রিয়ায় এর সুরাহা করা হবে বলেও জানান তিনি।


সর্বশেষ সংবাদ