এখন থেকে সপ্তাহে ৭ দিনই বাসে হাফ ভাড়া শিক্ষার্থীদের

এখন থেকে সপ্তাহে ৭ দিনই বাসে হাফ ভাড়া শিক্ষার্থীদের
এখন থেকে সপ্তাহে ৭ দিনই বাসে হাফ ভাড়া শিক্ষার্থীদের

এখন থেকে রাজধানীসহ দেশের সব মেট্রোপলিটনের বাসে সপ্তাহে সাতদিনই গণপরিবহনে শিক্ষার্থীরা হাফ পাস সুবিধা পাবেন বলে জানিয়েছেন ঢাকা পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক সাইফুল আলম। আগামীকাল থেকে কার্যকর হওয়ার ঘোষণা দেন। এর আগে, ছাত্রদের হাফ ভাড়া কেবলমাত্র সপ্তাহে ৫ দিন (শুক্রবার ও শনিবার বাদে) কার্যকর ছিল।

সোমবার (২৩ সেপ্টেম্বর) ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউট অডিটোরিয়ামে পরিবহন মালিক ও শ্রমিকদের এক সচেতনতামূলক সেমিনারে এ কথা বলেন ঢাকা পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক সাইফুল আলম।

সাইফুল আলম বলেন, আজ থেকে ঢাকা মহানগর এলাকায় ইউনিফর্ম অথবা ছবিযুক্ত পরিচয়পত্র দেখানো সাপেক্ষে শিক্ষার্থীরা হাফ পাস সুবিধা গ্রহণ করতে পারবেন। সাপ্তাহিক ছুটির দিনসহ সাতদিনই শিক্ষার্থীরা এ হাফ পাস সুবিধা গ্রহণ করতে পারবেন।
 
সাইফুল আলম বলেন, ‘ছাত্রদের হাত ধরেই স্বৈরাচার সরকারের পতন ঘটেছে। দেশ দ্বিতীয়বারের মতো স্বাধীন হয়েছে। এই ছাত্রদের দীর্ঘ দিনের দাবি ছিল, সপ্তাহে সাতদিনই তাদের কাছ থেকে বাস ভাড়া ৫০ শতাংশ ছাড় দিতে হবে। এ বিষয় নিয়ে গত ২১ আগস্টে পরিবহন মালিক সমিতির কার্যালয়ে নিরাপদ সড়ক আন্দোলন প্রতিনিধিদের সঙ্গে একটি বৈঠক করি। সভায় বাসে ছাত্রদের হাফ ভাড়া এবং পরিবহন সংক্রান্ত বিভিন্ন বিষয় নিয়ে ব্যাপক আলোচনা হয়।’ 

তিনি বলেন, ‘নিরাপদ সড়ক আন্দোলনের সহানুভূতির সঙ্গে বিবেচনা করে বাসে ছাত্রদের হাফ ভাড়া সপ্তাহে পাঁচ দিনেরস্থলে সাতদিন আগামীকাল মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) থেকে কার্যকর হবে (সকাল ৬টা থেতে রাত ১২টা পর্যন্ত)। হাফ পাসের জন্য অবশ্যই শিক্ষার্থীকে ইউনিফর্ম পরিহিত অথবা শিক্ষার্থীর পরিচয়পত্র সঙ্গে রাখতে হবে। এই সিদ্ধান্ত শুধু মেট্রো এলাকায় কার্যকর থাকবে।’

ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির সভাপতি এম এ বাতেনের সভাপতিত্বে সেমিনারে পুলিশের ট্রাফিক বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তা, পরিবহন মালিক-শ্রমিকেরা উপস্থিত ছিলেন।


সর্বশেষ সংবাদ