দেশে ফিরে শেখ হাসিনাকে বিচারের সম্মুখীন হতে হবে: নাহিদ ইসলাম

নাহিদ ইসলাম
নাহিদ ইসলাম  © সংগৃহীত

অন্তর্বর্তী সরকারের উপদেষ্টা হিসেবে দায়িত্বপ্রাপ্ত ও বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নেতা নাহিদ ইসলাম বলেছেন, 'শিক্ষার্থীদের আন্দোলনের সময় হাসিনার নির্দেশে পরিকল্পিতভাবে অনেক নিরীহ মানুষকে হত্যা করা হয়েছে। এসব হত্যাকাণ্ডের জন্য শেখ হাসিনার শাস্তি পেতে হবে।' সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে গ্রেপ্তার করে বিচারের সম্মুখীন করা উচিত বলে মন্তব্য করেছেন। 

শুক্রবার (৯ আগস্ট) রয়টার্সকে দেওয়া এক সাক্ষাৎকারে এমন মন্তব্য করেছেন তিনি।

শেখ হাসিনা বর্তমানে ভারতে আশ্রয় নিয়েছেন। বাংলাদেশে ড. ইউনূসের নেতৃত্বে একটি অন্তর্বর্তী সরকার দায়িত্ব নিয়েছে, যারা সার্বিক পরিস্থিতি স্বাভাবিক করার পাশাপাশি দেশে গণতন্ত্র ফিরিয়ে আনার কথা বলছেন। অন্যদিকে শেখ হাসিনার ছেলে সজীব ওয়াজেদ জয় বলেছেন, দেশে গণতান্ত্রিক নির্বাচন অনুষ্ঠান আয়োজন করা হলে শেখ হাসিনা দেশে ফিরবেন। আওয়ামী লীগ আবারও ঘুরে দাঁড়াবে।

এ প্রসঙ্গে অন্তর্বর্তীকালীন সরকারের উপদেষ্টা ও ছাত্রনেতা নাহিদ ইসলাম বলেন, 'শেখ হাসিনা কেন দেশ ছেড়ে পালালেন, সে বিষয়ে আমার কৌতূহল। ভারত এ দেশের মানুষের সঙ্গে নয়, শুধু হাসিনার সরকারের সঙ্গে সুসম্পর্ক রেখেছিল। তাদের পররাষ্ট্রনীতিতে নজর দেওয়া প্রয়োজন। এছাড়া হাসিনা ক্ষমতায় থাকাকালে তার প্রত্যক্ষ নির্দেশনায় যেসব হত্যা বা খুন সংঘটিত হয়েছে, আমরা সেসব ঘটনার বিচার চাই।

নাহিদ ইসলাম আরও বলেন, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন যখন গণ-অভ্যুত্থানে রূপ নেয়, তখন আমাদের দাবিদাওয়ার মধ্যে এটিও অন্তর্ভুক্ত ছিল। শেখ হাসিনা যদি ফিরে না আসেন, তবে তাকে ফিরিয়ে আনার জন্যও আমরা ব্যবস্থা গ্রহণ করব।' 'আমরা শেখ হাসিনাকে গ্রেপ্তার করে বিচারের সম্মুখীন করতে চাই। এটি প্রচলিত আইনে সম্ভব নাকি বিশেষ ট্রাইব্যুনাল প্রয়োজন, এর প্রক্রিয়া কী হবে, তা নিয়ে আমরা আলোচনা করছি।'

আপনি আগামীতে এ দেশের প্রধানমন্ত্রী হতে চান কিনা —রয়টার্সের এমন প্রশ্নে নাহিদ বলেন, 'আমি ভবিষ্যতে কী করব, সেটি দেশের মানুষের চাওয়ার ওপর নির্ভর করবে।'

এদিকে, শেখ হাসিনার সরকার পতনের চার দিনের মাথায় ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে গঠিত হয়েছে অন্তর্বর্তী সরকার। যে সরকারে উপদেষ্টা হিসেবে শপথ নিয়েছেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক নাহিদ ইসলাম। 

বঙ্গভবনে বৃহস্পতিবার রাত সোয়া ৯টার দিকে শপথ নেওয়ার পর তিনি বলেন, নতুন বাংলাদেশ তৈরি করাই আমাদের লক্ষ্য। নাহিদ এ সময় বলেন, আমাদের প্রধান লক্ষ্য সুষ্ঠু গণতান্ত্রিক নির্বাচন। তবে এর আগে অন্যান্য রাষ্ট্রীয় কাঠামোর সংস্কার প্রয়োজন।


সর্বশেষ সংবাদ