বাংলাদেশ সীমান্ত পরিস্থিতি পর্যবেক্ষণে কমিটি করছে ভারত: অমিত শাহ

অমিত শাহ
অমিত শাহ  © ফাইল ছবি

বাংলাদেশের গত কয়েক সপ্তাহের অস্থিরতাকে কেন্দ্র করে ভারত-বাংলাদেশ সীমান্তের বর্তমান পরিস্থিতি পর্যবেক্ষণের জন্য একটি প্যানেল গঠন করেছে নয়াদিল্লি। শুক্রবার (৯ আগস্ট) সামাজিকমাধ্যম এক্সে এক পোস্টে এ তথ্য জানিয়েছেন দেশটির কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

অমিত শাহ জানান, বাংলাদেশে চলমান পরিস্থিতির প্রেক্ষিতে মোদি সরকার ভারত-বাংলাদেশ সীমান্তের বর্তমান পরিস্থিতি পর্যবেক্ষণের জন্য একটি কমিটি গঠন করেছে। কমিটি ভারতীয় নাগরিক, হিন্দু এবং সেখানে বসবাসকারী অন্যান্য সংখ্যালঘু সম্প্রদায়ের নিরাপত্তা নিশ্চিত করার জন্য বাংলাদেশ কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ রাখবে।

এদিকে বর্ডার সিকিউরিটি ফোর্স (বিএসএফ) বাংলাদেশ সংলগ্ন সীমান্তে নজরদারি বাড়িয়েছে। তাছাড়া ভারতের নিরাপত্তা সংস্থাগুলো বিএসএফকে সতর্ক করে বলেছে, বাংলাদেশে অস্থিরতা শুরু হওয়ার পর সন্ত্রাসীসহ ১২০০ জনেরও বেশি বন্দি জেল থেকে পালিয়েছে। তারা ভারতে অনুপ্রবেশের চেষ্টা করতে পারে বলেও জানায় সংস্থাগুলো।

আরও পড়ুন: অন্তর্বর্তীকালীন সরকারের সামনে ৫ চ্যালেঞ্জ

বিএসএফ ৪,০৯৬ কিলোমিটার দীর্ঘ ভারত-বাংলাদেশ আন্তর্জাতিক সীমান্তে বসবাসকারী স্থানীয়দের অপ্রয়োজনে চলাচল না করার আহ্বান জানিয়েছে। বিশেষ করে রাতের বেলায়।

এর আগে সংসদে ভাষণ দেয়ার সময় পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর বলেছিলেন, সরকার সংখ্যালঘুদের সুরক্ষার বিষয়ে বাংলাদেশের পরিস্থিতি পর্যবেক্ষণ করছে।

এদিকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ইউনূসকে বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা হওয়ায় অভিনন্দন জানিয়েছেন। বলেছেন , প্রফেসর মুহাম্মদ ইউনূসকে তার নতুন দায়িত্ব গ্রহণের জন্য আমার পক্ষ থেকে শুভকামনা। আমরা দেশটির নিরাপত্তা ও সুরক্ষা নিশ্চিত করে দ্রুত স্বাভাবিক অবস্থায় ফিরে আসার আশা করি।’

আরও পড়ুন: শেখ হাসিনা: গণতন্ত্রের আইকন যেভাবে একনায়ক

এর আগে শিক্ষার্থীদের কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে বাংলাদেশে ছাত্র-জনতার অভ্যুত্থানের জেরে শেখ হাসিনা পদত্যাগ করে ভারতে পালিয়ে যাওয়ার পর সেখানে অস্থিরতা বাড়ে। এরমধ্যেই দেশ পরিচালনার জন্য নোবেলজয়ী ড.মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে একটি অন্তর্বর্তী সরকার গঠন করা হয়েছে বাংলাদেশে। 

বাংলাদেশে সাম্প্রতিক আন্দোলন চলাকালে কয়েকশ মানুষ নিহত হওয়ার খবর দেয় আন্তর্জাতিক গণমাধ্যমগুলো। এ অবস্থায় পদত্যাগ করে ভারতে চলে যান শেখ হাসিনা। এর দু-দিন পর বৃহস্পতিবার (৮ আগস্ট) অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা হিসেবে শপথ নেন নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূস। অন্তর্বর্তী সরকারের ১৬ উপদেষ্টাকে এরই মধ্যে নিয়োগ দেয়া হয়েছে।


সর্বশেষ সংবাদ