দেশে ফিরছেন ড. ইউনূস, দায়িত্ব নিতে পারেন আজ-কালের মধ্যে

নোবেলজয়ী অর্থনীতিবিদ অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস
নোবেলজয়ী অর্থনীতিবিদ অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস  © সংগৃহীত

বৈষম্যবিরোধী আন্দোলনে দেশের উদ্ভূত পরিস্থিতিতে পদত্যাগ করে দেশ ছাড়েন শেখ হাসিনা। এরপরই নোবেলজয়ী অর্থনীতিবিদ অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসকে প্রধান করে অন্তর্বর্তীকালীন সরকার গঠনের সিদ্ধান্ত চূড়ান্ত হয়েছে। শান্তিতে নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসকে অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান করার সর্বসম্মত সিদ্ধান্ত হয়েছে। রাষ্ট্রপতির প্রেসসচিব জয়নাল আবেদীন এ তথ্য নিশ্চিত করেন। জানা গেছে আজ-কালের মধ্যে তিনি দায়িত্ব গ্রহণের জন্য দেশে ফিরবেন বলে।

আজ বুধবার (৭ আগস্ট) তিনি ঢাকায় পৌঁছাতে পারেন বলে জানিয়েছেন তাঁর আইনজীবী ব্যারিস্টার আবদুল্লাহ আল মামুন। বর্তমানে চিকিৎসাজনিত কারণে ফ্রান্সের রাজধানী প্যারিসে অবস্থান করছেন ড. ইউনূস। 

এর আগে গতকাল রাতে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের সঙ্গে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়কসহ সংশ্লিষ্টদের বৈঠকে ড. মুহাম্মদ ইউনূসকে অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান করার সর্বসম্মত সিদ্ধান্ত হয়েছে। বৈঠক শেষে নাহিদ ইসলাম জানান, ড. মুহাম্মদ ইউনূসের একটি ছোট অপারেশন হয়েছে। তিনি এখন প্যারিসে আছেন। আজ অথবা আগামীকাল তিনি বাংলাদেশে আসবেন। আগামী ২৪ ঘণ্টার মধ্যে নতুন সরকারের বিষয়ে আপনাদের জানানো হবে। এর মধ্যেই সরকার শপথ গ্রহণ করবে বলেও জানিয়েছেন তিনি।

এর আগে বিষয়টি নিয়ে বিবিসিকে ড. মুহাম্মদ ইউনূস বলেন, যে শিক্ষার্থীরা এত ত্যাগ স্বীকার করেছেন, তাঁরা যখন এই কঠিন সময়ে আমাকে এগিয়ে আসার অনুরোধ করেন, তাহলে আমি কীভাবে তা প্রত্যাখ্যান করি?

এদিকে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক নাহিদ ইসলাম নতুন সরকারের শপথ গ্রহণের বিষয়ে জানান, একটি অস্ত্রোপচার হয়েছে ড. ইউনূসের। বুধবার তিনি রওনা হবেন প্যারিস থেকে। তিনি ওই দিন রাত অথবা বৃহস্পতিবার সকালে ঢাকা পৌঁছবেন।

আরও পড়ুন: ড. ইউনূসকে অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান করার সর্বসম্মত সিদ্ধান্ত

অন্তর্বর্তীকালীন সরকারের শপথ নেওয়ার দিনক্ষণ বা সময় চূড়ান্ত হয়নি বলে বঙ্গভবন থেকে জানিয়েছেন রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদীন। তিনি মঙ্গলবার সন্ধ্যায় জানান, বুধবার শপথ হবে এমন কোনো নিশ্চয়তা দেওয়া যাচ্ছে না।

ইউনূস সেন্টারের নির্বাহী পরিচালক লামিয়া মোরশেদ জানিয়েছেন, প্যারিস থেকে ড. ইউনূস শিগগিরই ঢাকা ফিরছেন। 


সর্বশেষ সংবাদ