বাঁচাতে পারিনি তোকে— নিহত শিক্ষার্থীদের স্মৃতির উদ্দেশ্যে নকুল কুমার বিশ্বাসের গান

নকুল কুমার বিশ্বাস
নকুল কুমার বিশ্বাস  © সংগৃহীত

কোটা সংস্কার আন্দোলনে নিহত আবু সাঈদসহ অন্যান্য ছাত্র-ছাত্রীদের নিয়ে গান গেয়েছেন আলোচিত সংগীতশিল্পী নকুল কুমার বিশ্বাস। 
রবিবার (২৮ জুলাই) তার ভেরিফায়েড ফেসবুক পেইজে গানের ভিডিও প্রকাশ করেন তিনি। ভিডিওটি আবু সাঈদের গুলি লাগার দৃশ্য দিয়ে শুরু করা হয়।

‘নিহতদের উৎসর্গ করে পোস্টটির ক্যাপশনে দেয়া হয়, কোটা বিরোধী আন্দোলনের শহীদ আবু সাঈদ ও অন্যান্য শহীদ ছাত্র-ছাত্রীদের স্মৃতির উদ্দেশ্যে লেখা এ গান।’ গানটি রচনা এবং সুর করেছেন নকুল কুমার বিশ্বাস নিজেই।

নকুল কুমার বিশ্বাস ১৯৬৫ সালে মাদারীপুর সদর উপজেলার কেন্দুয়া ইউনিয়নের পূর্ব কলাগাছিয়া গ্রামের এক সংগীত পরিবারে জন্মগ্রহণ করেন। পাঁচ ভাই এক বোনের মধ্যে তিনি পঞ্চম। তার বাবার নাম সুরেন্দ্র নাথ বিশ্বাস এবং মা মঙ্গলী দেবী। মাত্র ৮ বছর বয়সে যাত্রা দলে শিল্পী হিসেবে যোগদানের মাধ্যমে তার সঙ্গীতের ক্যারিয়ার শুরু হয়। সেই থেকে যাত্রাসহ গ্রাম ও শহরাঞ্চলে বহু অনুষ্ঠানে গান পরিবেশন করেছেন তিনি।

বাংলাদেশ বেতারে যন্ত্র ও সঙ্গীতশিল্পী হিসেবে চাকরি করেছেন অনেকদিন। তবে ক্যারিয়ারে তার সবসেরা সুযোগটি আসে ম্যাগাজিন অনুষ্ঠান ‘ইত্যাদি’তে অংশগ্রহণের মাধ্যমে। ‘ইত্যাদি’ তে গান পরিবেশনের সুবাদেই  শ্রোতা-দর্শকদের কাছে তার সর্বাধিক পরিচিতি ও জনপ্রিয়তা ছড়িয়ে পড়ে।


সর্বশেষ সংবাদ