ঢাকাসহ কোন জেলায় কতক্ষণ কারফিউ শিথিল

ঢাকাসহ কোন জেলায় কখন কারফিউ শিথিল
ঢাকাসহ কোন জেলায় কখন কারফিউ শিথিল   © সংগৃহীত

সরকারি চাকরিতে কোটা সংস্কার আন্দোলন ঘিরে উত্তপ্ত হয়ে উঠে রাজধানীসহ সারাদেশ। তবে দেশের পরিস্থিতি স্বাভাবিক হতে শুরু করেছে। এরইমধ্যে ফের কারফিউ জারি করেছে সরকার। ঢাকাসহ দেশের বিভিন্ন জেলায় পরিস্থিতি নিয়ন্ত্রণে কারফিউ জারি চলমান রয়েছে।

শুক্রবার (২৬ জুলাই) ঢাকা এবং আশপাশের আরও তিন জেলায় আজ চলমান কারফিউ বহাল থাকবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। জেলাগুলো হলো- ঢাকা, গাজীপুর, নরসিংদী ও নারায়ণগঞ্জ। তবে সকাল ৮টা থেকে বিকেল ৫টা পর্যন্ত এ চার জেলায় কারফিউ শিথিল থাকবে বলেও জানান মন্ত্রী। এছাড়া আগামীকাল শনিবারও ঢাকা, গাজীপুর, নরসিংদী ও নারায়ণগঞ্জ জেলায় কারফিউ থাকবে।

বৃহস্পতিবার (২৫ জুলাই) দিনগত রাত ১২টায় রাজধানীর ধানমন্ডিতে নিজ বাসভবনে সাংবাদিকদের এ কথা জানান মন্ত্রী। এদিকে বাকি জেলাগুলোর কারফিউয়ের বিষয়ে জেলা প্রশাসন সিদ্ধান্ত নেবে বলে জানান স্বরাষ্ট্রমন্ত্রী।

নারায়ণগঞ্জ : শুক্র ও শনিবার সকাল ৮টা থেকে বিকেল ৫টা পর্যন্ত নারায়ণগঞ্জ জেলায় কারফিউ শিথিল থাকবে।

গাজীপুর: শুক্র ও শনিবার সকাল ৮টা থেকে বিকেল ৫টা পর্যন্ত গাজীপুর জেলায় কারফিউ শিথিল থাকবে।

নরসিংদী: শুক্র ও শনিবার সকাল ৮টা থেকে বিকেল ৫টা পর্যন্ত নরসিংদী জেলায় কারফিউ শিথিল থাকবে।

একই অবস্থা নড়াইলে। জেলায় শুক্রবার সকাল ৬টা থেকে রাত ৯টা পর্যন্ত কারফিউ শিথিল থাকবে বলে জানিয়েছেন জেলা প্রশাসক মোহাম্মদ আশফাকুল হক চৌধুরী।

চট্টগ্রাম : চট্টগ্রামে দেয়া কারফিউ শুক্রবার ১২ ঘণ্টা শিথিল থাকবে। প্রশাসনের সিদ্ধান্ত অনুযায়ী এদিন সকাল ৬টা থেকে বিকেল ৬টা পর্যন্ত কারফিউ শিথিল থাকবে। বৃহস্পতিবার (২৫ জুলাই) চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) জনসংযোগ কর্মকর্তা অতিরিক্ত উপ-কমিশনার (এডিসি) কাজী মো. তারেক আজিজ এ তথ্য নিশ্চিত করেছেন।

খুলনা: খুলনায় শুক্রবার সকাল ৬টা থেকে রাত ৯টা পর্যন্ত খুলনায় কারফিউ শিথিল থাকবে। খুলনা জেলা প্রশাসক খন্দকার ইয়াসির আরেফীন বলেন, খুলনা মহানগরী ও জেলায় সার্বিক পরিস্থিতি বিবেচনায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

ভোলা: ভোলায় শুক্রবার কারফিউ শিথিল থাকবে সকাল ৬টা থেকে রাত ৯টা পর্যন্ত। বৃহস্পতিবার সন্ধ্যায় বিষয়টি নিশ্চিত করেন ভোলা জেলা প্রশাসক আরিফুজ্জামান।

লক্ষ্মীপুর: লক্ষ্মীপুরে শুক্রবার সকাল ৬টা থেকে রাত ৮টা পর্যন্ত কারফিউ শিথিল করা হয়েছে। লক্ষ্মীপুর জেলা প্রশাসক (ডিসি) সুরাইয়া জাহান বিষয়টি নিশ্চিত করেছেন।

নড়াইল: শুক্রবার সকাল ৬টা থেকে রাত ৯টা পর্যন্ত নড়াইল জেলায় কারফিউ শিথিল থাকবে। বৃহস্পতিবার জেলা প্রশাসক মোহাম্মদ আশফাকুল হক চৌধুরী এ তথ্য জানিয়েছেন।

নোয়াখালী: নোয়াখালীতে কারফিউ বলবৎ থাকলেও দিনভর তা শিথিল করা হয়েছে। জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট দেওয়ান মাহবুবুর রহমান জানান, সকাল ৬টা থেকে রাত ৮টা পর্যন্ত কারফিউ শিথিল থাকবে।

এর আগে, বৃহস্পতিবার সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ঢাকাসহ চার জেলায় কারফিউ শিথিল ছিল। এদিন অন্য জেলাগুলোতে কারফিউ চলে স্থানীয় প্রশাসনের সিদ্ধান্ত অনুযায়ী। কারফিউ শিথিলের সময়ে সারা দেশে বেলা ১১টা থেকে ৩টা পর্যন্ত চলে ব্যাংকে লেনদেন। আর শেয়ার বাজারে লেনদেন চলে দুপুর ২টা পর্যন্ত। 

আরও পড়ুন: বৃষ্টি হলেও বাড়তে পারে তাপমাত্রা

উল্লেখ্য, কোটা সংস্কার আন্দোলনে সহিংসতা, হামলা ও ভাঙচুর শুরু হলে গত  শুক্রবার (১৯ জুলাই) রাতে কারফিউ ও সাধারণ ছুটি ঘোষণা করে সরকার। পরে পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হলে বুধবার থেকে অফিস খোলার ঘোষণা দেওয়া হয়। ধাপে ধাপে বাড়ানো হচ্ছে কারফিউ শিথিলের সময়। 

 

সর্বশেষ সংবাদ