সারাদেশে মোবাইল ইন্টারনেটের ফোর-জি সেবা বন্ধ

সারাদেশে মোবাইল ইন্টারনেটের ফোর-জি সেবা বন্ধ
সারাদেশে মোবাইল ইন্টারনেটের ফোর-জি সেবা বন্ধ  © সংগৃহীত

রাজধানী ঢাকাসহ সারাদেশে মোবাইল ইন্টারনেটের ফোর-জি সেবা বন্ধ রয়েছে। মুঠোফোনে ইন্টারনেট ব্যবহার করতে পারছেন না বলে অভিযোগ করেছেন ব্যবহারকারীরা। প্রবেশ করা যাচ্ছে না ফেসবুক, মেসেঞ্জার, হোয়াটসঅ্যাপ ও বিভিন্ন ওয়েবসাইটে। তবে ব্রডব্যান্ড ইন্টারনেট চালু আছে। মোবাইল ইন্টারনেটের টু-জি সেবা চালু আছে। 

বৃহস্পতিবার (১৮ জুলাই) সকালে সংশ্লিষ্ট অপারেটর সূত্রে এ কথা জানা গেছে।

ব্যবহারকারীরা বলছেন, তাদের মোবাইলে ফোর-জি নেটওয়ার্ক কাজ করছে না। ফলে মোবাইল ডিভাইসে ইন্টারনেট ব্যবহার করতে পারছেন না। বিভিন্ন টেস্টিং সাইট থেকে পরীক্ষা করে দেখা গেছে, দেশের বিভিন্ন মোবাইল অপারেটরদের ডেটা ব্যবহার করে ফেসবুকে ঢোকা যাচ্ছে না।

এদিকে দেশের সরকারি–বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ফোর–জি নেটওয়ার্ক বন্ধ করার নির্দেশনা পেয়েছে অপারেটরগুলো। মঙ্গলবার সন্ধ্যায় তাদের মৌখিকভাবে এ নির্দেশনা দেওয়া হয় বলে জানা গেছে।

গ্রাহকদের অভিযোগ, হঠাৎ ক‌রে ইন্টারনেট গতি ক‌মে গে‌ছে। কেউ কেউ ফেসবুক ও মেসেঞ্জারেও প্রবেশ করতে পারলেও কো‌নো বার্তা, ছ‌বি ও ভি‌ডিও পোস্ট করা যা‌চ্ছে। শুধু তাই নয়, ফেসবুক হালনাগাদ পোস্ট পাওয়া যা‌চ্ছে না। ঘুরেফিরে ঘণ্টাখা‌নেক বা তার চে‌য়ে বে‌শি সময় আগে করা পো‌স্টে সাম‌নে আস‌ছে। 

জিতু হোসেন নামে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থী মোবাইল ইন্টারনেট ব্যাবহারে সমস্যার মুখে পড়ার কথা জানিয়েছেন। তিনি বলেন, ধীরগতির কারণে ইন্টারনেট ব্যবহার করা যাচ্ছে না। হোয়াটসঅ্যাপে কথা বল‌তে গে‌লেও কল ড্রপ হ‌চ্ছে।

ইসলামী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস থেকে মাহবুব রহমান নামের এক শিক্ষার্থী জানান, ওয়াই-ফাই ছাড়া মোবাইল ইন্টারনেট ব্যবহারে খুব সমস্যা হচ্ছে। তিনি বলেন, মোবাইল ইন্টারনেট খুবই ধীরগতি। ফেসবুক ও মেসেঞ্জার ব্যবহার করা যা‌চ্ছে না। 

২০২৪ সালের মে পর্যন্ত প্রাপ্ত তথ্য অনুযায়ী, বাংলাদেশে ১২ কোটি ৭৮ লাখ মোবাইল গ্রাহক রয়েছেন।


সর্বশেষ সংবাদ