পৌনে ২ কোটি পরিবার ও অফিস এখনও বিদ্যুৎ সেবার বাইরে

  © সংগৃহীত

ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে বিদ্যুৎ খাতে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। এতে দেশের বড় একটি অঞ্চলে বিদ্যুৎ সরবরাহ ব্যাহত হচ্ছে। এখনও বিদ্যুৎ বিচ্ছিন্ন দেশের পৌনে ২ কোটি গ্রাহক। মঙ্গলবার (২৮ মে) সন্ধ্যায় বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ঘূর্ণিঝড় রিমাল এর প্রভাবে বিদ্যুৎ বিচ্ছিন্ন গ্রাহক সংখ্যা তিন কোটি তিন লক্ষ নয় হাজার সাতশত দুই। রিকভারির  পরিমান এক কোটি একত্রিশ লক্ষ ছত্রিশ হাজার সাতশত দুই, রিকভারি অবশিষ্ট এক কোটি একাত্তর লক্ষ তিয়াত্তর হাজার গ্রাহকের। 

প্রাথমিক তথ্যানুসারে  ওজোপাডিকোর ক্ষয়ক্ষতি হয়েছে প্রায় ৫ কোটি ৭৭ লাখ টাকার। বিদ্যুতের খুঁটি নষ্ট হয়েছে ২০টি, হেলে পড়েছে ১৩৫টি, তার ছিঁড়ে গেছে প্রায় ২৪ কিলোমিটার। এ ছাড়া ট্রান্সফরমার বিনষ্টসহ অন্যান্য ক্ষয়ক্ষতি হয়েছে।

এতে আরও বলা হয়, সমিতি এবং আরইবি এর ঠিকাদার ও জনবলসহ ৩০ হাজারের অধিক জনবল মাঠে কাজ করছে। আজ সন্ধ্যা ৬:০০ টা নাগাদ ৫০% গ্রাহকদের বিদ্যুৎ সরবরাহ করা সম্ভব হবে। রাতের মধ্যে ৬০% এবং কালকের মধ্যে সকল লাইন চালুর মাধ্যমে ৮০% গ্রাহকদের বিদ্যুৎ সরবরাহ করার প্রচেষ্টা অব্যাহত আছে। বাকী গ্রাহকদের সার্ভিস ড্রপ ও মিটার বাড়ী বাড়ী গিয়ে কাজ করতে হবে বিধায় পরবর্তীতে দ্রুত ব্যবস্থা নেয়া হবে।

এদিকে বিদ্যুৎ বিচ্ছিন্ন থাকার ফলে দেশের ৬৪ জেলার ২৬ হাজারের বেশি মোবাইল টাওয়ার অচল হয়ে আছে। এতে গ্রাহকরা যোগাযোগের ক্ষেত্রে ভোগান্তি পড়ছে। অপারেটররা বলছে, বিদ্যুৎ ও জেনারেটর দিয়ে গতরাত (সোমবার) থেকে আজ সকাল পর্যন্ত সচল হয়েছে মাত্র ৩ হাজার টাওয়ার। তবে বিকেল নাগাদ দুর্গত এলাকায় পরিস্থিতি স্বাভাবিক হতে পারে।

 

সর্বশেষ সংবাদ