পরীক্ষায় নম্বর না থাকলে কিছু করতে চায় না শিক্ষার্থীরা: শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী
শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী  © ফাইল ছবি

শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেছেন, পরীক্ষায় নম্বর না থাকলে শিক্ষার্থীরা কিছুই করতে চায় না। এটি ভালো মানসিকতা নয়, এর থেকে বের হয়ে আসতে হবে শিক্ষার্থী ও অভিভাবকদের। এটা বিশেষ করে শহরাঞ্চলে দেখা যায়। সে জন্য স্কাউটদের ক্রেডিট দেওয়ার প্রয়োজন আছে। নতুন কারিকুলামের মধ্যেও স্কাউটিং থাকবে। বৃহস্পতিবার (১৮ এপ্রিল) আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউটে জাতীয় স্কাউট দিবস উপলক্ষ্যে আয়োজিত আলোচনা সভায় শিক্ষামন্ত্রী এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, শুধুমাত্র প্রাতিষ্ঠানিক শিক্ষা, ফলাফল বা পাঠ্যপুস্তকের উপর নির্ভরশীলতা দিয়ে আমরা স্মার্ট জেনারেশন তৈরি করতে পারবো না। আর স্মার্ট জেনারেশন সৃষ্টি করতে না পারলে চতুর্থ শিল্প বিপ্লবের মাধ্যমে যেসব পরিবর্তনগুলো আসছে, সেগুলোর সঙ্গে খাপ খাইয়ে নিতে এ প্রজন্মের কষ্ট হবে। 

তিনি বলেন, বাংলাদেশ স্কাউটকে এগিয়ে নিয়ে যেতে বরাবরের মতো এবারও শিক্ষা মন্ত্রাণালয় থেকে সব ধরনের সহযোগিতা দেওয়া হবে। শিক্ষার্থীরা যাতে করে স্কাউটের মূলনীতি ধারণ করে তাদের সহশিক্ষামূলক কার্যক্রম এগিয়ে নিতে পারে, সে প্রচেষ্টা অব্যাহত থাকবে।

আরো পড়ুন: শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষকদের শূন্য পদ দ্রুত পূরণের নির্দেশ

শিক্ষার্থীদের শুধুমাত্র ফলাফলের ভিত্তিতে মূল্যায়ন না করে তাদের ক্রিয়েটিভিটির ওপর ভিত্তি করে মূল্যায়নের পক্ষে মত শিক্ষামন্ত্রীর। তিনি বলেন, প্রাতিষ্ঠানিক ফলাফলের মাধ্যমে শিক্ষার্থীর মেধার পরিমাপ না করে ক্রিয়েটিভভাবে শিক্ষাগ্রহন জরুরি। শিক্ষার্থীদের নতুন নতুন পরিস্থিতির সঙ্গে খাপ খাওয়ানোর জন্য নতুন নতুন শিক্ষাগ্রহণ করতে হবে। সফল ব্যক্তিদের জীবনীতে দেখা যাবে, তারা পূথিগত বিদ্যা পরিহার করে গঠনমূলক পড়াশোনায় মনোনিবেশ করেছেন।


সর্বশেষ সংবাদ