ব্যাংক ম্যানেজার নিজাম উদ্দিন যেভাবে উদ্ধার হলেন

ব্যাংক ম্যানেজার নিজাম উদ্দিনকে উদ্ধার করে নিয়ে আসে র‌্যাব
ব্যাংক ম্যানেজার নিজাম উদ্দিনকে উদ্ধার করে নিয়ে আসে র‌্যাব  © সংগৃহীত

অপহরণের ৪৮ ঘণ্টা পর সোনালী ব্যাংকের বান্দরবানের রুমা শাখার ম্যানেজার নিজাম উদ্দিনকে উদ্ধার করেছে র‌্যাব। বৃহস্পতিবার (৪ এপ্রিল) সন্ধ্যায় বিষয়টি নিশ্চিত করেছেন র‍্যাব সদর দপ্তরের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইং পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন।

গত ২ এপ্রিল রাত ৮টার দিকে রুমায় সোনালী ব্যাংকে হামলা চালিয়ে ব্যাংকের নিরাপত্তায় নিয়োজিত ১৪টি অস্ত্র লুট করে নিয়ে যায় পাহাড়ের সশস্ত্র সন্ত্রাসী গ্রুপ কুকিচিন ন্যাশনাল ফ্রন্টের (কেএনএফ) শতাধিক অস্ত্রধারী সন্ত্রাসী ।এ সময় ব্যাংকের ভল্ট খুলে ১ কোটি ৫৯ লাখ টাকা নিতে না পেরে সোনালী ব্যাংকের রুমা শাখার ম্যানেজার মো. নিজাম উদ্দিনকে  অপহরণ করে নিয়ে যায় তারা। বৃহস্পতিবার তাকে ছাড়তে ১৫-২০ লাখ টাকা মুক্তিপণ দাবি করে সন্ত্রাসীরা।

এই ডাকাতি ও ব্যাংকের ম্যানেজার অপহরণের পর দেশজুড়ে চাঞ্চল্যের সৃষ্টি হয়। নিজাম উদ্দিনকে জীবিত উদ্ধার করা যাবে কিনা তা নিয়েও জনমনে সংশয় তৈরি হয়। তবে অবশেষে পাহাড়ে ড্রোনের মাধ্যমে অনুসন্ধান চালিয়ে অপহরণের দুই দিন পর নিজাম উদ্দিনকে উদ্ধার করেছে র‌্যাব-১৫। উদ্ধারের পর তাকে র‌্যাব কার্যালয়ে আনা হয়েছে।

প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, রুমার সোনালী ব্যাংক ম্যানেজার নিজাম উদ্দিনকে অপহরণ করে ব্যাংকের পেছনে বেতেল পাড়া দিয়ে নিয়ে যায় সন্ত্রাসীরা। সম্ভবত এ কারণে বৃহস্পতিবার দুপুর ২টা থেকে ৩টা পর্যন্ত বেতেল পাড়াসহ পাহাড়ের সন্দেহজনক এলাকায় ড্রোন দিয়ে পর্যবেক্ষণ করে যৌথ বাহিনী। এ সময় পাহাড়ের বিভিন্ন স্থানের চিত্র ধারণ করে ড্রোন।

জানা যায়, সেনাবাহিনীর সহযোগিতায় রামু থেকে ৪টি মহিন্দ্র করে ৫০ জন পুলিশ অভিযানে অংশ নেয়। এরপর সন্দেহজনক এলাকাগুলোতে যৌথ অভিযানে কুকি চিন ন্যাশনাল ফ্রন্টের (কেএনএফ) সদস্যরা অনেকটা ভীত হয়ে পড়ে।

তাকে উদ্ধারের বিষয়ে জানতে চাইলে কমান্ডার মঈন বলেন, সরাসরি আমাদের হাতে দেয়নি। একটা নির্দিষ্ট জায়গায় তাকে রেখে গিয়েছিল। আমরা চেয়েছি তাকে সম্পূর্ণ সুস্থ ও নিরাপদে আনার জন্য। সেইভাবেই আমরা কিছু কৌশল অবলম্বন করে তাকে উদ্ধার করতে সম্ভব হয়েছি।

প্রসঙ্গত, মঙ্গলবার (২ এপ্রিল) রাতে পাহাড়ের সশস্ত্র সংগঠন কুকি-চিন ন্যাশনাল ফ্রন্টের (কেএনএফ) সন্ত্রাসীরা রুমার সোনালী ব্যাংকের ভল্ট ভেঙে ১ কোটি ৫৯ লাখ টাকা লুট করার চেষ্টা করে। কিন্তু টাকা লুট করতে না পেরে যাওয়ার সময় ম্যানেজার নিজাম উদ্দিনকে অপহরণ করে। বৃহস্পতিবার তাকে ছাড়তে ১৫-২০ লাখ টাকা মুক্তিপণ দাবি করে তারা।


সর্বশেষ সংবাদ