এবারও নাবিকদের মুক্ত করতে পারব, জাহাজও আনব: পররাষ্ট্রমন্ত্রী

এমভি আবদুল্লাহ
এমভি আবদুল্লাহ  © ফাইল ছবি

পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, আমাদের প্রচেষ্টার কোনো কমতি নেই। আমরা নানাভাবে প্রচেষ্টা চালাচ্ছি। ইনশাল্লাহ আমরা আশা করছি অতীতের মত এবারও সম্পূর্ণসুস্থভাবে নাবিকদের আমরা মুক্ত করতে পারব। জাহাজও আনব।

২০১০ সালে সোমালি জলদস্যুদের কবলে পড়েছিল কবির গ্রুপের জাহাজ এমভি জাহান মণি। নানাভাবে দর কষাকষি শেষে তিন মাস পর জাহাজ ও জিম্মি নাবিকদের মুক্ত করা হয়। সে কথা মনে করিয়ে দিয়ে শুক্রবার (১৫ মার্চ) পররাষ্ট্রমন্ত্রী এসব কথা বলেন।

এদিন বিকেলে চট্টগ্রামের রাঙ্গুনিয়ায় উপজেলা আওয়ামী লীগ আয়োজিত প্রয়াত নেতাদের স্মরণ সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। এতে যোগ দেন পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ।

মন্ত্রী বলেন, ‘গতকাল পররাষ্ট্র মন্ত্রণালয়ে আন্তঃমন্ত্রণালয় বৈঠক হয়েছে। আমরা পিঅ্যান্ডআই ক্লাবের (সমুদ্রগামী জাহাজের লন্ডনভিত্তিক বীমা প্রতিষ্ঠান পিএন্ডআই ক্লাব) মাধ্যমে জাহাজটিকে এবং জাহাজটির নাবিক যারা তাদেরকে সুস্থভাবে মুক্ত করার জন্য সর্বাত্মক প্রচেষ্টা চালাচ্ছি।

তিনি বলেন, আমরা কোন প্রক্রিয়ায় আগাচ্ছি সেটা আমরা বলতে চাই না। এটি জনসম্মুখ প্রকাশ করার বিষয় নয়। তবে আমাদের প্রচেষ্টা হচ্ছে সম্ভাব্য দ্রুততম সময়ের মধ্যে নাবিক এবং জাহাজ মুক্ত করা।

মোজাম্বিক থেকে ৫৫ হাজার টন কয়লা নিয়ে আরব আমিরাত যাওয়ার পথে মঙ্গলবার ভারত মহাসাগরের সোমালি জলদস্যুদের কবলে পড়ে এমভি আবদুল্লাহ। জলদস্যুরা জাহাজটির নিয়ন্ত্রণ নিয়ে ২৩ নাবিকের সবাইকে জিম্মি করে।

জিম্মি হওয়ার আগেই জাহাজের চিফ অফিসার আতিক উল্লাহ খান এবং নাবিকরা জাহাজের পরিস্থিতি ব্যাখ্যা করে মালিকপক্ষকে হোয়াটসঅ্যাপের মাধ্যমে বার্তা এবং ভয়েস মেইল পাঠান। পরিবারের সদস্যদের সঙ্গেও তারা যোগাযোগ করেন।


সর্বশেষ সংবাদ