টাঙ্গাইল শাড়ির জিআই স্বীকৃতি পেতে আবেদন জেলা প্রশাসনের

দে‌শের প্রাচীন ঐতিহ্য টাঙ্গাইলের তাঁত শাড়িকে ভৌগোলিক নির্দেশক (জিআই) পণ্য হিসেবে স্বীকৃতি পেতে আবেদন করেছে জেলা প্রশাসন। মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) শিল্প মন্ত্রণালয়ের অধীনস্থ পেটেন্ট, শিল্প-নকশা ও ট্রেড মার্কস অধিদপ্তরের মহাপরিচালক বরাবর আবেদন করেন জেলা প্রশাসক মো. কায়ছারুল ইসলাম।

গত বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) বাংলাদেশের কয়েকশ বছরের পুরোনো এই টাঙ্গাইল শাড়ি নিজেদের দাবি ক‌রে জিআই পণ্য হিসেবে স্বীকৃতি দেয় প্রতিবেশী দেশ ভারত। এরপর থেকেই বিষয়টি নিয়ে আলোচনা- সমা‌লোচনা শুরু হয়। দে‌শের প্রাচীন ঐতিহ্য টাঙ্গাইলের তাঁতের শাড়িকে ভারত তাদের নিজস্ব পণ্য দাবি করে ভৌগোলিক নিদর্শক পণ্যের স্বত্ব নেওয়ায় সারা দেশে ক্ষোভ ও প্রতিবাদের ঝড় ওঠে।

জেলা প্রশাসক কায়ছারুল ইসলাম বলেন, টাঙ্গাইল শাড়ি প্রকৃতপক্ষে যে কোনো বিচারে বাংলাদেশের জিআই পণ্য হিসেবে স্বীকৃতি পাওয়ার জন্য দাবিদার। আমরা বিগত ৩ মাস ধরে টাঙ্গাইল শাড়ির জিআই পণ্য হিসেবে স্বীকৃতি লাভের জন্য ডকুমেন্টেশন কার্যক্রম করেছিলাম।

তিনি আরও বলেন, মূলত শাড়িটির ইতিহাস এর সঙ্গে সংশ্লিষ্ট মানু‌ষের জীবন জীবিকার তথ্য, আড়াইশ বছরের ইতিহাসের তথ্যাদি সংগ্রহ করে ডকুমেন্টেশন তৈরি করে আবেদন করা হয়েছে। আবেদনটি ইতিমধ্যে গ্রহণ করা হয়েছে। আশা করছি দ্রুতই টাঙ্গাইল শাড়ি নামে জিআই স্বীকৃতি পাব আমরা।

পেটেন্ট শিল্প, নকশা ও ট্রেডমার্কস অ‌ধিদপ্তরের প‌রিচালক (পেটেন্ট ও ডিজাইন) মোহাম্মদ র‌শিদুল মান্নাফ কবীর ব‌লেন, একাধিকবার জেলা প্রশাসনকে টাঙ্গাইল শাড়ি স্বত্ব পাওয়ার জন্য আবেদন করতে বলা হ‌লেও কোনো সাড়া পাওয়া যায়‌নি। টাঙ্গাইলের চমচম জিআই স্বীকৃতি পেলেও টাঙ্গাইল শা‌ড়ির জন্য আবেদন পাইনি।


সর্বশেষ সংবাদ