আবারও স্বরাষ্ট্রমন্ত্রী হলেন আসাদুজ্জামান খান

আসাদুজ্জামান খান কামাল
আসাদুজ্জামান খান কামাল  © সংগৃহীত

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে শপথগ্রহণ করলেন মন্ত্রীসভার সদস্যগণ। আজ বৃহস্পতিবার বঙ্গভবনে রাষ্ট্রপতির কাছ থেকে তারা এ শপথ গ্রহণ করেন। মন্ত্রীসভায় টানা দ্বিতীয়বারের মতো স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পান আসাদুজ্জামান খান কামাল।  

একাদশ জাতীয় সংসদে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছিলেন তিনি। তখন ছিলেন প্রতিমন্ত্রী। দশম জাতীয় সংসদে তিনি এ মন্ত্রণালয়ের পূর্ণাঙ্গ দায়িত্বে ছিলেন। এবারও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্ব পেলে রেকর্ড করবেন তিনি। 

আসাদুজ্জামান খান একজন মুক্তিযোদ্ধা। খান ক্যাপ্টেন আব্দুল হালিম চৌধুরীর নেতৃত্বে সেক্টর ২-এ যুদ্ধ করেছিলেন। ১৯৫০ সালের ৩১ ডিসেম্বর তৎকালীন পূর্ব পাকিস্তানের ঢাকার মনিপুরিপাড়ায় জন্মগ্রহণ করেন আসাদুজ্জামান খান। তিনি ১৯৬৫ সালে ঢাকা পলিটেকনিক উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি এবং ১৯৬৭ সালে জগন্নাথ কলেজ থেকে এইচএসসি পাশ করেন। ২০০৮ সালের সাধারণ নির্বাচনে অংশগ্রহণ করেন এবং ঢাকা-১১ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন।

২০০৯ থেকে ২০১৩ পর্যন্ত গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সদস্য ছিলেন। আসাদুজ্জামান খান বাংলাদেশ প্রেস কাউন্সিল ও শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য। কামাল ২০১৪ সাধারণ নির্বাচনে ঢাকা-১২ আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় সংসদ সদস্য নির্বাচিত হন। ২০১৪ সালের ১২ জানুয়ারি তিনি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী হিসাবে শপথ নেন। ২০১৫ সালের ১৪ জুলাই তিনি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মন্ত্রী হিসাবে দায়িত্ব পান।

আসাদুজ্জামান দোহার পদ্মা কলেজের প্রতিষ্ঠাতা। তিনি লুৎফুল তাহমিনা খানের সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। তার পরিবারে এক ছেলে ও এক মেয়ে সন্তান রয়েছে।


সর্বশেষ সংবাদ