বই লিখে ওবায়দুল কাদেরের বছরে আয় ৪ লাখ

ওবায়দুল কাদের
ওবায়দুল কাদের  © সংগৃহীত

রাজনীতিবিদ হিসেবে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরকে আমরা সবাই চিনি। কিন্তু লেখক হিসেবে চিনি কয়জন? এবারের নির্বাচনী হলফনামা থেকে জানা যায় বই লিখে তাঁর বাৎসরিক আয় ৪ লাখ ২৫ হাজার ৩০০ টাকা। বই লেখা ছাড়াও পত্রিকায় লেখে আয় করেন আওয়ামী লীগের এই নেতা। তার আগে দৈনিক বাংলার বাণী পত্রিকার সহকারী সম্পাদক হিসাবে দীর্ঘদিন কাজ করেছেন তিনি।

নোয়াখালী-৫ আসনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী হিসেবে দ্বাদশ সংসদ নির্বাচনে অংশগ্রহণের জন্য দাখিল করা হলফনামায় তিনি এ তথ্য উল্লেখ করেছেন। তাঁর লেখা বই নিয়ে আলোচনা-সমালোচনা না হলেও অনেকগুলো বইয়ের লেখক তিনি। আর তা থেকেই বছরে ৪ লাখ টাকা আয় করেন।

ওবায়দুল কাদের ২৪ বছর বয়সে ১৯৭৪ সালে তাঁর ‘Bangladesh: A Revolution Betrayed’ বইটি প্রকাশ হয়। এছাড়াও তাঁর উল্লেখযোগ্য বইগুলো হলো- ‘গাঙচিল’ (উপন্যাস), ‘যখন সাংবাদিক ছিলাম’, ‘এ বিজয়ের মুকুট কোথায়’, ‘তিন সমুদ্রের দেশে’, ‘পাকিস্তানের কারাগারে বঙ্গবন্ধু’ (অনুবাদ) এছাড়াও অন্যান্য বই।

আরও পড়ুন: সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা স্থগিত চেয়ে ইসিতে আবেদন

নির্বাচনী হলফনামা সূত্রে জানা যায়, ওবায়দুল কাদেরের নিজ নামে ছয় লাখ ৯৭ হাজার ২৮৪ টাকার ও স্ত্রীর নামে চার লাখ ৮০ হাজার ৯২২ টাকার সঞ্চয়পত্র রয়েছে। নিজের ব্যবসা খাতে বাৎসরিক কোন আয় না থাকলেও স্ত্রী ব্যবসা থেকে বাৎসরিক আয় করেন ৮৬ হাজার ৭২৭ টাকা। অ্যাপার্টমেন্ট ভাড়া বাবদ বাৎসরিক আয় ১৪ লাখ ২৪ হাজার ৯২৪ টাকা। একই খাতে তার স্ত্রীর আয় তিন লাখ ৯৬ হাজার ৯৬৬ টাকা। এছাড়া আইন পেশা থেকে বছরে দুই লাখ ৫৮ হাজার ৯০০ টাকা আয় করেন ওবায়দুল কাদেরের স্ত্রী।

আরও জানা গেছে, ব্যাংকে ৭৫ লাখ ৬৩ হাজার ৬০৫ টাকা আছে ওবায়দুল কাদেরের। আর স্ত্রীর নামে ৫১ লাখ ৯৭ হাজার ৬৪৯ টাকা জমা আছে। পোস্টাল, সেভিংস সার্টিফিকেটসহ বিভিন্ন সঞ্চয়পত্র ও স্থায়ী আমানতে ওবায়দুল কাদেরের বিনিয়োগ রয়েছে এক কোটি ৪৯ লাখ ৪৬ হাজার ২৯৩ টাকা ও তার স্ত্রীর বিনিয়োগ রয়েছে ৭৩ লাখ ৬২ হাজার ৮১৫ টাকা।

এছাড়াও তাঁর নিজ নামে রয়েছে ৭৭ লাখ ৫০ হাজার টাকা দামের একটি গাড়ি, এক লাখ ৫০ হাজার টাকা মূল্যের স্বর্ণালংকার, ৯ লাখ ২০ হাজার টাকার ইলেকট্রনিকস সামগ্রী ও আট লাখ ৭৫ হাজার টাকা মূল্যের আসবাবপত্র। স্ত্রীর নামে রয়েছে এক লাখ টাকার স্বর্ণালংকার, ১২ হাজার টাকার টিঅ্যান্ডটি ও মোবাইল ও এক লাখ টাকার আসবাবপত্র।


সর্বশেষ সংবাদ