চালু হলো স্মার্ট স্কুলবাস, সন্তান কোথায় জানবেন অভিভাবকরা

স্মার্ট বাস থেকে নামছে শিক্ষার্থীরা
স্মার্ট বাস থেকে নামছে শিক্ষার্থীরা  © সংগৃহীত

দেশে প্রথমবারের মতো চট্টগ্রামের রাস্তায় নামল ডিজিটাল প্রযুক্তি-সংবলিত বিশেষ ‘স্মার্ট স্কুলবাস’। শিক্ষার্থীরা এখন থেকে মাত্র পাঁচ টাকা ভাড়ায় দ্বিতল এই বাসে চড়ে নিরাপদ ও চিন্তাহীনভাবে যাতায়াত করতে পারবে স্কুলে।সোমবার নগরীর এম এ আজিজ স্টেডিয়ামের জিমনেসিয়াম মাঠ থেকে আনুষ্ঠানিক যাত্রা শুরু করে ‘স্মার্ট স্কুলবাস’। এসময় বাসে নগরের ১২টি শিক্ষা প্রতিষ্ঠানের প্রায় ৭০ জন শিক্ষার্থী ছিল। তাদের প্রত্যেকেই স্মার্ট কার্ড চেপে বাসে ওঠে।

জেলা প্রশাসন জানায়, শিশু-কিশোরদের শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠানো নিয়ে অভিভাবকদের দুশ্চিন্তা দূর করতে এ উদ্যোগ নেয় জেলা প্রশাসন। চট্টগ্রামকে দেশের প্রথম স্মার্ট জেলা গড়ার প্রত্যয়ে উদ্বোধন করা স্কুল বাসে প্রেজেন্সলেস, পেপারলেস ও ক্যাশলেস প্রযুক্তিসহ সব ডিভাইস সংযুক্ত করা হয়েছে। শিক্ষার্থীরা বাসা ওঠা বা নামার সময় হাজিরা যন্ত্রের সামনে স্মার্ট কার্ড চাপ দিলেই খুদে বার্তা পাবেন অভিভাবকরা। এছাড়াও ঘরে বসেই জিপিএস ট্র্যাকিং ও সিসিটিভি ক্যামেরার মাধ্যমে বাস ও শিক্ষার্থীর অবস্থানও দেখা যাবে। নগরের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের নিরাপদ যাতায়াত, অভিভাবকদের ভোগান্তি কমানোর জন্য প্রকল্পটি বাস্তবায়ন করেছে জেলা প্রশাসন।

আরও পড়ুন: দিনে কাজ করতেন, রাতে পড়ালেখা করে জিপিএ-৫ পেলেন স্মৃতি

জেলা প্রশাসক আবুল বাশার মোহাম্মদ ফখরুজ্জামান বলেন, নগরের ১০টি স্কুলবাসে জিপিএস ট্র্যাকার, জিআইএস প্রযুক্তি, ডিজিটাল হাজিরা ডিভাইস ও আইপি ক্যামেরা স্থাপন করে ‘স্মার্ট’ করা হয়েছে। গত অক্টোবর মাসে স্মার্ট জেলা উদ্ভাবন চ্যালেঞ্জ-২০২৩ এর আওতায় প্রথম পুরস্কার পায় এই প্রকল্পটি। প্রাথমিকভাবে একটি বাস উদ্বোধন করা হয়েছে। জানুয়ারি মাস থেকে পুরোদমে ১০টি স্কুল বাস সড়কে চলবে।

এদিকে নগরীতে স্মার্ট স্কুলবাস সার্ভিস চালুকে স্বাগত জানিয়েছে চট্টগ্রামের সুধী সমাজ। শিক্ষাবিদ ও সাংবাদিক আবুল মোমেন বলেন, ‘স্মার্ট স্কুলবাস নিরাপদে শিক্ষার্থীদের স্কুলে নিয়ে আসবে এবং ছুটি হলে বাড়ি পৌঁছে দেবে। উদ্যোগটি যাতে দীর্ঘস্থায়ী হয়, সেদিকে প্রশাসনের নজর রাখতে হবে।’ 


সর্বশেষ সংবাদ