ধেয়ে আসছে ঘূর্ণিঝড় হামুন, সতর্কতা জারি

ধেয়ে আসছে ঘূর্ণিঝড় হামুন, বন্দরে ৪ নম্বর সতর্কতা
ধেয়ে আসছে ঘূর্ণিঝড় হামুন, বন্দরে ৪ নম্বর সতর্কতা

বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া গভীর নিম্নচাপটি ঘূর্ণিঝড় ‘হামুন’-এ রূপ নিয়েছে। দেশের চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহকে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে। ঘূর্ণিঝড়ের প্রভাবে আজ মঙ্গলবার ও কাল বুধবার উপকূলীয় অঞ্চলসহ সারা দেশে ভারী বৃষ্টিপাতের শঙ্কাও রয়েছে জানিয়েছে দেশের আবহাওয়া অধিদপ্তর। 

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, হামুনের প্রভাবে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি ইতোমধ্যে শুরু হয়েছে। রাজধানীতে গতকাল সোমবার সন্ধ্যা পর্যন্ত ৫৯ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এছাড়া বৃষ্টি হয়েছে দেশের উপকূলীয় এলাকাতেও। 

এদিকে ভারতীয় আবহাওয়া অফিস বলছে, বুধবার দুপুরের পর খেপুপাড়া ও চট্টগ্রামের মাঝামাঝি এলাকা দিয়ে বাংলাদেশ উপকূল অতিক্রম করতে পারে ঘূর্ণিঝড়টি। যার নাম দেওয়া হয়েছে ‘হামুন’। 

আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে আরও বলা হয়েছে, ঘূর্ণিঝড়টি গতকাল সোমবার সন্ধ্যা ছয়টায় চট্টগ্রাম বন্দর থেকে ৬৭০ কিলোমিটার পশ্চিম ও দক্ষিণ–পশ্চিম এবং মোংলা ও পায়রা বন্দর থেকে ৫৪০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছিল। এটি আরও উত্তর ও উত্তর–পূর্ব দিকে অগ্রসর ও ঘনীভূত হতে পারে।

ঘূর্ণিঝড়টির কেন্দ্রের ৫৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৬২ কিলোমটার, যা দমকা বা ঝোড়ো হাওয়ার আকারে ৮৮ কিলোমিটার পর্যন্ত বাড়ছে। এটি ঘণ্টায় ১৪ কিলোমিটার গতিতে বাংলাদেশের চট্টগ্রাম ও বরিশাল উপকূলের দিকে এগিয়ে আসছে।

হামুন বাংলাদেশের উপকূল থেকে ৬০০ কিলোমিটারের মতো দূরে সৃষ্টি হয়েছে। এটি ঘণ্টায় ১৫ কিলোমিটার বেগে ‍দ্রুত উপকূলের দিকে এগিয়ে আসছে। এমতাবস্থায় উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থান করা মাছ ধরার নৌকা ও ট্রলারকে অতিদ্রুত নিরাপদ আশ্রয়ে সরে যাওয়ার পরামর্শ দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

এর আগে, সবশেষ চলতি বছরের মে মাসে ঘূর্ণিঝড় ‘মোখা’ কক্সবাজার-মায়নমার উপকূলে আঘাত হেনেছিলো।


সর্বশেষ সংবাদ