১১০ বছর বয়সে স্কুলে ভর্তি হলেন আরবীয় নারী

৬০ বছরের ছেলে মোহাম্মাদের সঙ্গে ১১০ বছর বয়সী আল কাতানি
৬০ বছরের ছেলে মোহাম্মাদের সঙ্গে ১১০ বছর বয়সী আল কাতানি  © সংগৃহীত

শিক্ষার কোনো বয়স নেই, সে কথার প্রতিফলন ঘটালেন এক নারী। ১১০ বছর বয়সে স্কুলে ভর্তি হয়ে অবাক করে দিলেন সবাইকে। শুরু করছেন শিক্ষা জীবন। সৌদি আরবের দক্ষিণপশ্চিমে অবস্থিত আল রাওয়া সেন্টারের সহযোগিতায় ১১০ বছর বয়সী বৃদ্ধা নাদা আল কাতানি পড়াশুনা শুরু করেছেন চার সন্তানের জননী। আরব নিউজের প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, তাঁর প্রথম সন্তানের বয়স ৮০ বছর। দ্বিতীয় সন্তানের বয়স ৫০ বছর। তিনি যে সেন্টারে ভর্তি হয়েছেন, সেখানে মূলত প্রাথমিক কিছু শেখানো হয়। যার মাধ্যমে অক্ষর চেনা এবং পবিত্র কুরআন পাঠ করতে পারা সম্ভব।

আল কতানি জানান, পড়ালেখা তাঁর জীবনকে বদলে দিয়েছে।  তিনি তাঁর পাঠকে উপভোগ করেন এবং তিনি প্রতিদিন বাড়িতে বসে হোম ওয়ার্ক শেষ করেন।

১১০ বছর বয়সী এই বৃদ্ধার ৬০ বছরের ছেলে মোহাম্মাদ প্রতিদিন মাকে স্কুলে নিয়ে যান। ক্লাস শেষ না হওয়া পর্যন্ত স্কুলের সামনে অপেক্ষা করেন তিনি।

তার ছেলে জানান, আমার এ বয়সে শিক্ষার জন্য স্কুলে এসছেন এতেই আমরা আনন্দিত। মা প্রতিদিন নতুন কিছু শিখছেন। আমরা মায়ের শিক্ষার বিষয়ে আমাদের সকল সহযোগিতা রয়েছে।

স্কুলের শিক্ষার্থীরা জানান, বয়সে অনকে বড় হলেও আল কাতানি তাদের সাথে গল্প করেন। পড়াশোনার বিষয়ে তাদের পরামর্শ নেন। আল কাতানিকে পেয়ে অনেক আনন্দিত স্কুলের শিক্ষার্থীরা।

আল কাতানি বলেন, আমারমত বয়সী মানুষকে শিক্ষা দেওয়া সহজ ব্যাপার না। তবে, অনেক আগেই আমার প্রাথমিক শিক্ষা অর্জন করা উচিত ছিল। শুধু আল কাতানি একা নন, আরবের অনেক নারী পরিবেশের কারণে শিক্ষাজীবন শেষ করতে পারেনি। 


সর্বশেষ সংবাদ