নারীদের সঙ্গে অনৈতিক সম্পর্ক, বেতন কমল সিনিয়র সহকারী সচিবের

মো. এরশাদ উদ্দিন
মো. এরশাদ উদ্দিন   © সংগৃহীত

নারীদের সঙ্গে অনৈতিক সম্পর্কে জড়ানোর অভিযোগ প্রমাণিত হওয়ায় এক সিনিয়র সহকারী সচিবের বেতন কমানো হয়েছে।

শাস্তি পাওয়া সিনিয়র সহকারী সচিবের নাম মো. এরশাদ উদ্দিন। বুধবার জনপ্রশাসন মন্ত্রণালয় তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া–সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে। 

বিসিএস ৩৩তম ব্যাচের কর্মকর্তা এরশাদ উদ্দিনের বাড়ি কিশোরগঞ্জে। তিনি বর্তমানে জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের উপ-পরিচালক (প্রশাসন ও অর্থ) পদে কর্মরত রয়েছেন।

এই শাস্তির ফলে মো. এরশাদ উদ্দিন  বেতন গ্রেডের সর্বনিম্ন স্তরে নেমে গেছেন। আগামী দুই বছর ওই গ্রেডেই তিনি বেতন পাবেন।

প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়, নিজের স্ত্রীকে শারীরিক ও মানসিক অত্যাচার এবং বিভিন্ন নারীর সঙ্গে অনৈতিক সম্পর্ক স্থাপনের অভিযোগ প্রাথমিক তদন্তে প্রমাণিত হওয়ায় ২০২২ সালের ২৪ জুলাই এরশাদ উদ্দিনের বিরুদ্ধে বিভাগীয় মামলা করে তার কৈফিয়ত তলব করা হয়।
 
২০২২ সালের ২৮ জুলাই এরশাদ উদ্দিন অভিযোগের জবাব দাখিল করে ব্যক্তিগত শুনানি চান। ওই বছরের ১১ সেপ্টেম্বর ব্যক্তিগত শুনানি নিয়ে অভিযোগের বিষয়ে অধিকতর তদন্ত করতে তদন্ত কর্মকর্তা নিয়োগ করা হয়।

প্রজ্ঞাপনে আরও বলা হয়, চলতি বছর মার্চে তদন্ত কর্মকর্তা প্রতিবেদন জমা দেন। এতে বলা হয়, এরশাদ উদ্দিনের বিরুদ্ধে ওঠা অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণিত হয়েছে। সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা, ২০১৮ অনুযায়ী তাকে অবনমিতকরণ-সূচক ‘লঘুদণ্ড’ দেওয়া হলো। এই দণ্ডের মেয়াদ শেষ হওয়ার পর তিনি স্বয়ংক্রিয়ভাবে বর্তমানে প্রাপ্ত বেতন ধাপে ফিরে যাবেন। তবে তিনি বকেয়া কোনো আর্থিক সুবিধা পাবেন না।

জানা গেছে, এরশাদ উদ্দিন ষষ্ঠ গ্রেডে এখন মূল বেতন পান ৫২ হাজার ৪৮০ টাকা। এখন অবনমন হওয়ায় পাবেন ৩৫ হাজার ৫০০ টাকা। সে হিসাবে তার মূল বেতন কমল ১৬ হাজার ৯৮০ টাকা।


সর্বশেষ সংবাদ