ডেঙ্গু প্রতিরোধে যেসব নির্দেশনা মানতে হবে শিক্ষাপ্রতিষ্ঠানকে

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর
মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর  © লোগো

গত এক সপ্তাহ ধরে দেশজুড়ে বৃদ্ধি পাচ্ছে ডেঙ্গু জ্বরের প্রকোপ। ইতোমধ্যে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের এক শিক্ষার্থী মৃত্যুবরন করেছেন। এমন পরিস্থিতিতে ডেঙ্গুর বিস্তার রোধে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে কিছু নির্দেশনা মেনে চলার অনুরোধ জানিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)। 

বৃহস্পতিবার (৬ জুন) এসব নির্দেশনা দেওয়া হয়। মাউশির নির্দেশনায় বলা হয়েছে, সম্প্রতি ঢাকা মহানগর ও দেশের বিভিন্ন স্থানে ডেঙ্গুর প্রকোপ দেখা দিয়েছে। অনেক মানুষ আক্রান্ত হয়েছেন এবং অনেকে ঝুঁকিতে আছেন। সতর্কতা অবলম্বন করলে এ রোগ থেকে নিস্তার পাওয়া সম্ভব। ডেঙ্গু এডিস মশাবাহিত রোগ। 

শিক্ষাপ্রতিষ্ঠানের খেলার মাঠ ও ভবনগুলোর মধ্যে পানি জমে থাকে, এমন জায়গা ও ফুলের টবে জমে থাকা পানি এডিস মশার উপযুক্ত প্রজননকেন্দ্র। এ অবস্থায় ডেঙ্গুর বিস্তার রোধে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানকে ঈদুল আজহার ছুটি-পরবর্তী খোলার পর কিছু বিষয় মেনে চলতে চলার অনুরোধ জানানো হয়েছে।

অনুরোধে বলা হয়েছে, শিক্ষাপ্রতিষ্ঠানের খেলার মাঠ ও ভবনগুলো পরিষ্কার রাখা, মাঠ কিংবা ভবনে জমে থাকা পানি সরিয়ে ফেলা, ফুলের টব নিয়মিত পরিষ্কার রাখা, এডিস মশার প্রজননের জায়গাগুলোতে যেন পানি জমতে না পারে, তা নিশ্চিত করতে হবে। পাশাপাশি শিক্ষার্থীদের ডেঙ্গু প্রতিরোধের বিষয়গুলো অবহিত করতে হবে।


সর্বশেষ সংবাদ