ইবি উপাচার্যের ১৮ অডিও ফাঁস, অনিয়মের অভিযোগ তদন্তে দুদক

ইসলামী বিশ্ববিদ্যালয়
ইসলামী বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) উপাচার্য অধ্যাপক শেখ আবদুস সালামের বিরুদ্ধে তদন্তে নেমেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। শিক্ষক নিয়োগে ঘুষ গ্রহণ, দুর্নীতি ও অবৈধ লেনদেনের অভিযোগে এ কার্যক্রম শুরু হয়েছে। দুদকের সহকারী পরিচালক ও অনুসন্ধান কর্মকর্তা নীলকমল পালের স্বাক্ষরিত নোটিশে এ তথ্য জানা গেছে। অভিযোগ নিয়ে সাক্ষ্য গ্রহণও শুরু হয়েছে।

দুদকের কুষ্টিয়া সমন্বিত জেলা কার্যালয়ের নোটিশে বলা হয়েছে, উপাচার্য শেখ আবদুস সালামের বিরুদ্ধে ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের শিক্ষক নিয়োগের বিষয়ে অভিযোগ অনুসন্ধানে নীলকমল পালকে অনুসন্ধান কর্মকর্তা হিসেবে নিয়োগ করা হয়েছে। অভিযোগকারী সাহবুব আলমের সাক্ষ্য গ্রহণের জন্য তাকে আগামী ৭ জুলাই কুষ্টিয়া কার্যালয়ে তলব করেছে দুদক। নীলকমল পাল বলেন, উপাচার্যকে এখনও চিঠি দেওয়া হয়নি।

সাহবুব আলম গণমাধ্যমকে বলেন, অনৈতিক লেনদেনের মাধ্যমে উপাচার্য শিক্ষক নিয়োগ দিয়েছেন। ফাঁস হওয়া অডিওসহ বিভিন্ন মাধ্যমে আরও স্পষ্ট হয়েছে বিষয়টি। সর্বাধিক যোগ্যতাসম্পন্ন হওয়া সত্ত্বেও তাকে নিয়োগ থেকে বঞ্চিত করা হয়েছে। তথ্য-উপাত্তসহ অভিযোগ করেছি। এরই পরিপ্রেক্ষিতে সাক্ষ্য গ্রহণের জন্য ডেকেছে দুদক।

জনা গেছে, গত বছরের ২৫ সেপ্টেম্বর ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের শিক্ষক নিয়োগে নির্বাচনী বোর্ড বসে। প্রার্থী চূড়ান্ত করা নিয়ে বোর্ডের অন্য সদস্যদের সঙ্গে বিভাগটির সভাপতি ড. বখতিয়ার হোসেনের বাগ্‌বিতণ্ডা হয়। এ ঘটনার পর ঘুষ গ্রহণ, দুর্নীতি ও অবৈধ লেনদেনের অভিযোগ তুলে দুদকে আবেদন করেন সাহবুব আলম। অভিযোগ আমলে নিয়ে এক সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে দুদক।

নিয়োগ নিয়ে গত ফেব্রুয়ারি থেকে উপাচার্যের ১৮টি অডিও রেকর্ড ফাঁস হয়েছে। গত ১৯ ও ২০ ফেব্রুয়ারি ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের নিয়োগ নিয়ে অডিও ফাঁস হয়। একটিতে টাকার চেক ও মনোনীত প্রার্থীকে সুপারিশ করা হয়েছে কিনা– এমন আলাপ শোনা যায়। অন্যটিতে দুই প্রার্থীর কাছে আগে চেক জামানত রাখা ও সিন্ডিকেটের সিদ্ধান্ত দেখিয়ে টাকা গ্রহণের বিষয়ে কথা বলতে শোনা যায়।

এরপর আরও অডিও ফাঁস হওয়ায় এপ্রিল ও মে মাসে নিয়োগ বোর্ড স্থগিত রাখেন উপাচার্য। জুরে ফের কার্যক্রম শুরু করেন। এরপর আরও অডিও ছড়িয়ে পড়ে। এসব অভিযোগের সুরাহা না করে নিয়োগ কার্যক্রম অব্যাহত রেখেছেন উপাচার্য। এরইমদ্যে গত ২০ জুন পবিত্র হজ পালনের জন্য উপাচার্য সৌদি আরব গেছেন।


সর্বশেষ সংবাদ