তীব্র দাবদাহে একদিনেই হাসপাতালে ৩১ শিক্ষার্থী

চিকিৎসাধীন তিন শিক্ষার্থী
চিকিৎসাধীন তিন শিক্ষার্থী  © সংগৃহীত

তীব্র দাবদাহে একদিনে সারাদেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে ৩১ জন শিক্ষার্থী অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। দেশের বিভিন্ন জেলা থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, আজ বুধবার শ্রেণিকক্ষে এসে কুমিল্লায় ২১ জন, ঢাকায় ৬ জন, কুড়িগ্রামে ২ জন এবং নোয়াখালীতে ২ জন শিক্ষার্থী অসুস্থ হয়েছেন।

এ অবস্থায় দেশের সব মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠান আগামীকাল বৃহস্পতিবার (৮ জুন) একদিনের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে। এরে ফলে এদিন বন্ধ থাকবে দেশের সব সরকারি ও বেসরকারি নিম্ন মাধ্যমিক, মাধ্যমিক ও স্কুল এন্ড কলেজ। আজ বিকেলে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের (মাউশি) সহকারী পরিচালক (মাধ্যমিক-২) এস এম জিয়াউল হায়দার হেনরী) স্বাক্ষরিতে এক স্মারকে এ তথ্য জানানো হয়েছে।

কুমিল্লা: আজ কুমিল্লায় তীব্র গরমে অসুস্থ হয়ে দুই শিক্ষাপ্রতিষ্ঠানের ২১ শিক্ষার্থী হাসপাতালে ভর্তি হয়েছেন। বিদ্যালয় সূত্রে জানা যায়, আজ উপজেলার গৌরীপুর সুবল আফতাব উচ্চ বিদ্যালয়ের ১৬ জন এবং বিলকিছ মোশাররফ বালিকা বিদ্যালয়ের ৫ জন শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়েন। অসুস্থ হওয়া শিক্ষার্থীদের মধ্যে ১৪ জনকে প্রাথমিক চিকিৎসার পর হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হলেও দুইজনের অবস্থা বর্তমানে আশঙ্কাজনক। দাউদকান্দি উপজেলা নির্বাহী অফিসার মো. মহিনুল হাসান বিষয়টি নিশ্চিত করে জানান, শিক্ষার্থীরা অসুস্থ হওয়ায় বিদ্যালয়টির পরীক্ষা স্থগিত করা হয়েছে। সেই সাথে ২ দিনের জন্য উপজেলার সব বিদ্যালয় বন্ধ ঘোষণা করা হয়েছে।

ঢাকা: রাজধানীতে দাবদাহের জেরে আজ ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের ৬ ছাত্রী অসুস্থ হয়ে পড়েন। তাৎক্ষণিকভাবে তাদের স্থানীয় হাসপাতালে চিকিৎসা দেওয়া হয়ে। কলেজের অধ্যক্ষ কেকা রায় চৌধুরী বিষয়টি নিশ্চিত করে জানান, আজ সকাল থেকে দুপুর পর্যন্ত মূল ক্যাম্পাসের ৬ জন ছাত্রী গরমে অসুস্থ হয়ে পড়েন। পরে তাদের পার্শ্ববর্তী মনোয়ারা হাসপাতালে নেওয়া হয়। তাদের মধ্যে পাঁচ জন চিকিৎসা নিয়ে বাড়ি ফিরে গেছে এবং একজন হাসপাতালে ভর্তি আছেন।

কুড়িগ্রাম: কুড়িগ্রামের ফুলবাড়ী উত্তর রাবাইতারি উচ্চ বিদ্যালয়ে ইংরেজি পরীক্ষা চলাকালীন সময়ে অতিরিক্ত গরমে শ্বাসকষ্ট নিয়ে দুই শিক্ষার্থী অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। অসুস্থ দুই শিক্ষার্থী হলেন- মো. আমিন আলী ছেলে মো. হাসান আলী এবং মো. হাছান আলীর মেয়ে হেলেনা আক্তার।

বিদ্যালয়ের সহকারী শিক্ষক সফিকুল ইসলাম সফিক বিষয়টি নিশ্চিত করে জানান, আজ নবম শ্রেনীর ইংরেজি পরীক্ষার মধ্যে কিছু সময়ের জন্য বিদ্যুৎ চলে যায়। এসময় ওই পরীক্ষায় অংশ নেয়া শিক্ষার্থীদের মধ্যে হেলেনার শ্বাসকষ্ট শুরু হয়। তাৎক্ষণিক তাকে পরীক্ষার হল থেকে অফিস কক্ষে নিয়ে প্রাথমিক সেবা দেয়া হয়। পরে সে আরও বেশি অসুস্থ হলে তাকে নাগেশ্বরী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়। এর কিছুক্ষণ পর ওই শ্রেণির আরেক শিক্ষার্থী হাসান আলী পরীক্ষা শেষে বাড়ি ফেরার পর তারও শ্বাসকষ্ট দেখা দেয়। পরে তার পরিবারের লোকজন তাকেও নাগেশ্বরী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করান। সেখানে তাদের প্রয়োজনীয় চিকিৎসা সেবা দেওয়া হচ্ছে। 

নোয়াখালী: নোয়াখালীর চাটখিলে প্রচণ্ড গরমে অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন দুই শিক্ষার্থী। আজ দুপুরে ভীমপুর বহুমুখী উচ্চ বিদ্যালয় ও কারিগরি কলেজে এ ঘটনা ঘটে। অসুস্থ শিক্ষার্থীরা হলো ভীমপুর বহুমুখী উচ্চ বিদ্যালয় ও কারিগরি কলেজের বিজ্ঞান বিভাগের দশম শ্রেণির ছাত্রী তানজিলা সুলতানা এবং ব্যবসায় শিক্ষা বিভাগের নবম শ্রেণির ছাত্রী কানিজ ফাতেমা রিয়া।

প্রতিষ্ঠানটির প্রধান শিক্ষক আনোয়ার হোসেন জানান, ওই দুই শিক্ষার্থী সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত পরীক্ষায় অংশ নেয়। পরীক্ষা চলাকালীন তারা সুস্থ ও স্বাভাবিক ছিল। পরীক্ষা শেষে বাড়ি ফেরার পথে তারা অসুস্থ হয়ে পড়ে। পরে তাদের উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যায় সহপাঠীরা। তাদের চিকিৎসা চলছে।

এর আগে প্রাথমিক বিদ্যালয়ের ক্লাস ৫ থেকে ৮ জুন পর্যন্ত বন্ধের ঘোষণা দেয় প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। মাধ্যমিক বিদ্যালয় সংযুক্ত প্রাথমিক শাখার শিক্ষার্থীরাও ৮ জুন পর্যন্ত ছুটির আওতায় রয়েছে।


সর্বশেষ সংবাদ