কারাগারে ‘ডাক্তার নিয়োগ বিধিমালা’ চূড়ান্ত করতে একমাস সময় দিলেন হাইকোর্ট

বাংলাদেশ সুপ্রিম কোর্ট
বাংলাদেশ সুপ্রিম কোর্ট  © ফাইল ফটো

কারাগারে চিকিৎসক নিয়োগ সংক্রান্ত স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের ‘ডাক্তার নিয়োগ বিধিমালা’ চূড়ান্ত করতে বলেছেন হাইকোর্ট। সে জন্য কারা কর্তৃপক্ষকে এক মাস সময় দেওয়া হয়েছে। আর স্বাস্থ্য অধিদপ্তর ও কারা কর্তৃপক্ষকে শূন্য পদে কারা চিকিৎসক নিয়োগের অগ্রগতি এক সপ্তাহের মধ্যে জানাতে বলা হয়েছে।

গত ৯ মে বিধিমালা চূড়ান্তে এক মাস সময় নেওয়ার পর আজ মঙ্গলবার (৬ জুন) বিষয়টি বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি মোহাম্মদ শওকত আলীর চৌধুরীর দ্বৈত বেঞ্চে শুনানির জন্য ওঠে।

আদালতে কারা অধিদপ্তরের পক্ষে ছিলেন আইনজীবী আইনজীবী মো. শফিকুল ইসলাম। রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী জে আর খান রবিন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল শেখ সাইফুজ্জামান জামান।

আদালতে কারা অধিদপ্তরের দেওয়া তথ্যমতে, দেশের ৬৮টি কারাগারে ৬৯টি কারা হাসপাতাল রয়েছে। সব মিলিয়ে এসব কারাগারে শয্যা সংখ্যা দুই হাজার ১৯১টি। এসব কাগারারে বিশেষজ্ঞ চিকিৎসকসহ অনুমোদিত পদের সংখ্যা ৪৪৭টি। এর মধ্যে ৩৩২টি পদই শূন্য।

এর মধ্যে প্রেষণে ৪ জন, সাময়িকভাবে সংযুক্ত ৪৮ জন এবং পদায়নের মাধ্যমে সংযুক্ত ৭৩ জনসহ মোট ১২৫ চিকিৎসক বর্তমানে কারা হাসপাতালে কর্মরত। এই ১২৫ জন কারা চিকিৎসকের মধ্যে ঢাকা বিভাগে ৩৫ জন, ময়মনসিংহ বিভাগে ৮ জন, রাজশাহী বিভাগে ১৪ জন, রংপুর বিভাগে ১৩ জন, চট্টগ্রাম বিভাগে ২৫ জন, সিলেট বিভাগে ৭ জন, খুলনা বিভাগে ১২ জন এবং বরিশাল বিভাগে ১১ জন। 

এ তথ্য অনুসারে কারা হাসপাতালে চিকিৎসকের প্রকৃত শূন্য পদ ১৩৭টি। কিন্তু ১২৫ জন কর্মরত চিকিৎসককে ধরে কারা অধিদপ্তর আদালতকে বলছে, বর্তমানে কারা হাসপাতালগুলোতে কারা চিকিৎসকের শূন্য পদ আছে ১৬টি।

প্রসঙ্গত, চার বছর আগে কারাগারে চিকিৎসক নিয়োগ সংক্রান্ত ‘ডাক্তার নিয়োগ বিধিমালা’ খসড়া করা হয়।


সর্বশেষ সংবাদ