ঢাকায় গ্যাসের গন্ধ, সড়কে সড়কে ফায়ার সার্ভিসের টহল

রাজধানীর বিভিন্ন এলাকায় তীব্র গ্যাসের গন্ধ ছড়িয়ে পড়েছে
রাজধানীর বিভিন্ন এলাকায় তীব্র গ্যাসের গন্ধ ছড়িয়ে পড়েছে  © সংগৃহীত

রাজধানীর বিভিন্ন এলাকায় তীব্র গ্যাসের গন্ধ ছড়িয়ে পড়েছে। এ ঘটনার পর আপাতত বাসাবাড়িতে গ্যাসের চুলা না জ্বালাতে এবং নগরবাসীকে আতঙ্কিত না হওয়ার আহ্বান জানিয়েছে তিতাস। অনাকাঙ্ক্ষিত অগ্নিকাণ্ড প্রতিরোধে ফায়ার সার্ভিসের বিভিন্ন ইউনিট রাস্তায় টহলে বের হয়েছে।  ফায়ার সার্ভিস থেকে বলা হয়েছে, যেসব এলাকায় গ্যাসের গন্ধ পাওয়া যাচ্ছে, আপাতত সেসব জায়গায় কয়েক ঘণ্টা চুলা জ্বালানো থেকে বিরত থাকাই নিরাপদ। 

সোমবার (২৪ এপ্রিল) রাত ১০টার পর থেকে রাজধানীর মগবাজার, ইস্কাটন, খিলগাঁও, রামপুরা, মহাখালী ও নিউমার্কেটসহ বিভিন্ন এলাকা থেকে ফায়ার সার্ভিসের কাছে গ্যাস লিকেজের খবর জানিয়ে ফোন আসে।

বিষয়টি নিশ্চিত করে ফায়ার সার্ভিসের নিয়ন্ত্রণ কক্ষের ডিউটি অফিসার রাফি আল ফারুক বলেন, রাত দশটার পর থেকে রাজধানীর খিলগাঁও, রামপুরাসহ প্রায় পুরো রাজধানী থেকে আমাদের কাছে গ্যাস লিকেজের ফোন আসছে। এসব ফোন পাওয়ার পর আমাদের দুটি টিম বিভিন্ন জায়গায় লিকেজের বিষয়টি দেখতে পায়। আমাদের টিম প্রাথমিকভাবে জানতে পারে গ্যাসের অতিরিক্ত চাপের কারণে বিভিন্ন জায়গায় লিকেজ হচ্ছে। পরে বিষয়টি সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানানো হয়েছে।

তিনি বলেন, যে কোনো পরিস্থিতি মোকাবিলায় প্রস্তুত রাখা হয়েছে ঢাকা শহরের ফায়ার সার্ভিসের সবগুলো ইউনিট।

এদিকে, এ ঘটনার পর কারণ জানিয়েছে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়। নগরবাসীকে আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়ে মন্ত্রণালয় বলেছে, ‘তিতাসের জরুরি ও টেকনিক্যাল টিম বিষয়টি নিয়ে কাজ করছে।’ তিতাস গ্যাসের হটলাইন নম্বর ১৬৪৯৬ তুলে ধরা হয়েছে।

রাত ১২টার পর ফেসবুক পোস্টে মন্ত্রণালয় আরও বলেছে, ‘ঈদে শিল্পকারখানায় গ্যাস সরবরাহ বন্ধ থাকায় সঞ্চালন ও বিতরণ লাইনে গ্যাসের চাপ বেড়ে যাওয়ায় (ওভার-ফ্লো) গন্ধ বাইরে আসছে।’

আরও পড়ুন: নতুন রাষ্ট্রপতিকে দেওয়া হবে ‘গার্ড অব অনার’

মন্ত্রণালয়ের পোস্ট নিজের ফেসবুক অ্যাকাউন্টে শেয়ার করেছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। তিনিও আতঙ্কিত না হওয়ার অনুরোধ জানিয়েছেন। প্রতিমন্ত্রী লিখেছেন, ‘ঢাকার বেশ কয়েকটি জায়গায় গ্যাসের গন্ধ পাওয়ার খবরে নাগরিকদের মধ্যে উদ্বেগ দেখা দিয়েছে। নগরবাসীকে আতঙ্কিত না হওয়ার জন্য অনুরোধ করছি। ঢাকার গ্যাস বিতরণ কোম্পানি তিতাস গ্যাস কর্তৃপক্ষ এরই মধ্যে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করেছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে।’ 

গ্যাস লিকেজ নিয়ে ফেসবুকে অনেকে বিভিন্ন পোস্ট দিচ্ছেন। অনেকে পোস্ট দিয়ে লিখছেন, তাদের এলাকায় গ্যাসের গন্ধে থাকা যাচ্ছে না। প্রচুর পরিমাণে গ্যাস লিকেজ হচ্ছে এবং তারা আতঙ্কিত হয়ে পড়েছেন। এ বিষয়ে সংশ্লিষ্ট এলাকায় মাইকিংও করা হচ্ছে। আতঙ্কিত মানুষ জাতীয় জরুরি সেবা ৯৯৯ ও ফায়ার সার্ভিসে ফোন করে সহযোগিতা চাচ্ছেন।


সর্বশেষ সংবাদ