সম্পর্ক গড়ার আগেই ভেঙে যেতে পারে ভুল রঙের গোলাপে

সম্পর্ক গড়ার আগেই ভেঙে যেতে পারে ভুল রঙের গোলাপে
সম্পর্ক গড়ার আগেই ভেঙে যেতে পারে ভুল রঙের গোলাপে  © সংগৃহীত

বলা হয়ে থাকে ফেব্রুয়ারি মানেই প্রেম-ভালোবাসার মাস। ১৪ ফেব্রুয়ারি ভ্যালেন্টাইনস ডে-র আগে এক সপ্তাহ জুড়ে রয়েছে বিভিন্ন স্পেশ্যাল দিন। আর এই ভ্যালেন্টাইন সপ্তাহের শুরু হয় ‘রোজ ডে’ দিয়ে। ভালবাসার ভাষা বুঝতে ও বোঝাতে পারে এই গোলাপ। তাই উপহার হিসেবে গোলাপের চাহিদা সবার উপরে।

লাল, হলুদ, সাদা, গোলাপি বিভিন্ন রঙের সঙ্গেই বদলে যায় গোলাপের ভাষা, আবেদন। রং যা-ই হোক, ভালোবাসার প্রকাশ প্রাণবন্ত হওয়া জরুরি। তাই না জেনে ভুল রঙের গোলাপ উপহার দিলে হয়ত সম্পর্ক গড়ার আগেই তা ভেঙ্গে যেতে পারে। প্রিয় মানুষটিকে গোলাপ উপহার দেওয়ার অর্থ ভালবাসার উদযাপন করা। তাই প্রেমের মরশুমে আজ ৭ ফেব্রুয়ারি ‘রোজ ডে’-তে জেনে নিন কোন রঙয়ের গোলাপ দেওয়ার আসল মানে কী।

লাল গোলাপ
সৌন্দর্য ও ভালবাসার প্রতীক লাল গোলাপ। সময়ের সঙ্গে সঙ্গে প্রেমের ধরণ বদলে গেলেও প্রেম নিবেদনের ভাষা হিসেবে লাল গোলাপের আবেদন চিরন্তন। লাল গোলাপ কিন্তু প্রেমিক-প্রেমিকা দু’জনেরই পছন্দের। তাই ছেলে-মেয়ের ভেদাভেদ না রেখে নির্দ্বিধায় আপনার মনের মানুষকে আজকের দিনে উপহার দিয়েই ফেলুন এক গোছা লাল গোলাপ। কারণ লাল গোলাপ দেওয়ার অর্থ নিজের সঙ্গীকে সরাসরি ভালবাসার কথা বলা। আমি তোমায় ভালবাসি’ না বললেও ওপারে থাকা মানুষটি বুঝে নেবেন সবটাই।

গোলাপি গোলাপ
গোলাপি গোলাপ বুঝিয়ে দেয় অনেক কিছু। মনের ভাষা বোঝাতে পারে গোলাপি গোলাপও। ভালবাসা, কৃতজ্ঞতা ও স্বীকৃতির প্রতীক গোলাপি গোলাপ। গাঢ় গোলাপী রঙের গোলাপ ব্যবহার হয় কৃতজ্ঞতা প্রকাশের জন্য। আবার মাঝারী গোলাপী রঙের গোলাপ সাধারনত কাউকে অভিনন্দন জানানোর জন্য উপহার দেওয়া হয়। এরপর হালকা গোলাপী রঙের গোলাপ দিতে পারেন খুবই কাছের কাউকে, হতে পারে সে আপনার মা বা বোন। প্রশংসা বা ধন্যবাদ প্রকাশের জন্য এই বিশেষ রঙ্গের গোলাপ ফুল উপহার দেওয়া হয়।

হলুদ গোলাপ
হলুদ গোলাপ বন্ধুত্বের প্রতীক। আনন্দ, সুস্বাস্থ্য বোঝাতেও হলুদ গোলাপ ব্যবহার করা হয়। আপনার জীবনে তাঁর মূল্য বোঝাতে প্রিয়বন্ধুকে দিতে পারেন একগুচ্ছ হলুদ গোলাপ। শাহরুখ খানের বিখ্যাত সিনেমা ‘কুছ কুছ হোতা হ্যায়’-এর এই জনপ্রিয় সংলাপ বাস্তব জীবনেও বিশ্বাস করেন অনেকেই। তাই যাঁদের কাছে প্রেম মানে বন্ধুত্ব, তাঁরা অনায়াসেই মনের মানুষকে উপহার দিতে পারেন হলুদ গোলাপ। বন্ধুত্বের হাত বাড়াতে হলুদ গোলাপ হতে পারে সেরা অপশন। এটি অটুট বন্ধুত্বের বার্তা বহন করে।

সাদা গোলাপ
পবিত্রতা, শান্তি ও শুদ্ধতার রঙ সাদা। তাই সাদা গোলাপও শান্তি ও সম্মানের  প্রতীক। কাউকে সম্মান জানাতে সাদা গোলাপ দিন। আবার প্রেম শুরুর সময়টা প্রেমের শুদ্ধতা প্রকাশ হতে পারে সাদা গোলাপ দিয়ে। নতুন সম্পর্কের শুদ্ধতাকে বুঝিয়ে দেবে এ গোলাপ। বিয়ের সময় কনের হাতে দেওয়া হয় একগুচ্ছ সাদা গোলাপ। কেন জানেন? এই ফুল নতুন জীবন শুরুর প্রতীক। কবরের উপর সাদা গোলাপ রাখার অর্থ তাঁকে মিস করা। তবে শুধু মৃত ব্যক্তিকে নয়, কাউকে মিস করলে আপনি তাঁকেও সাদা গোলাপ পাঠিয়ে জানাতে পারেন মনের ভাষা। তবে প্রেমের মরশুমে সাদা গোলাপ কাউকে উপহার না দেওয়াই ভাল।

নীল গোলাপ
অনেকের তাঁদের পছন্দের তালিকায় থাকে নীল রঙয়ের গোলাপ। ভালবাসার রঙ নাকি নীল। নীল রঙের গোলাপ রহস্য বোঝায়। কোনো সম্পর্কের নাম দিচ্ছেন না। কিন্তু ভালোলাগা ভালোবাসা প্রকাশ করতে পারছেন না। এক্ষেত্রে নীল গোলাপ হতে পারে উপযুক্ত পছন্দ।

কালো গোলাপ
কালো গোলাপের প্রতি আমাদের অনেকেরই একটু আলাদা আকর্ষণ আছে। কালো গোলাপ এর নাম শুনলেই শুধু বাস্তবে দেখতে ইচ্ছে হয়। শত শত রঙ ও ধরণের গোলাপেও আমাদের মন যেন ভরে না। আমরা ঐ কালো রঙের গোলাপটিই খুঁজি। মৃত্যু বা শোকের বার্তাবাহক কালো গোলাপ। আবার প্রিয়জনের মন খারাপ হলেও এই রঙের গোলাপ উপহার দিতে পারেন। মন ভালো হয়ে যাবে।

পিচ গোলাপ
আন্তরিকতা, প্রশংসাসূচক ও সহমর্মিতার প্রতীক পিচ গোলাপ। সততা, আন্তরিকতা, সহমর্মিতা বোঝাতে উপহার দিন পিচ গোলাপ।  প্রেমের প্রথম অনুভূতি বোঝাতে দিতে পারেন পিচ রঙয়ের গোলাপ। 

আরও পড়ুন: ঘরে বসে পাকা চুল কালো করার ৫ উপায়

কমলা গোলাপ
কমলা গোলাপ আবেগ, উত্সাহ, উদ্দীপনার প্রতীক। আমরা এরই মধ্যে জেনেছি যে, লাল গোলাপ ভালবাসার প্রতীক আর হলুদ গোলাপ বন্ধুত্বের। এই লাল আর হলুদ রঙের সংমিশ্রণেই তৈরি হয় কমলা রঙ। সেক্ষেত্রে কমলা রঙের গোলাপ ভালোবাসা ও বন্ধুত্বের মধ্যে সেতু বন্ধন করে থাকে। যদি আপনি আপনার বন্ধুত্বকে পরবর্তী ধাপে এগিয়ে নিয়ে যেতে চান সেক্ষেত্রে প্রিয় মানুষটিকে উপহার দিতে পারেন কমলা রঙের গোলাপ। প্রিয় মানুষ এই গোলাপ গ্রহণ করলেই বুঝে নিবেন ভালবাসা একধাপ এগিয়ে যাচ্ছে। এই গোলাপ উপহার দিয়ে আপনি বোঝাতে পারেন যে আপনি পাশে আছেন।

সবুজ গোলাপ
ভাগ্যের প্রতীক সবুজ গোলাপ। এই রঙের গোলাপ পাওয়া খুব একটা সহজলভ্য নয়। তবে দেখতে খুব আকর্ষণীয়। পরিবারে নতুন অতিথি এলে প্রিয়জনকে অভিনন্দন ও ভালোবাসা জানাতে সবুজ গোলাপ উপহার দিতে পারেন। আপনি যদি কোনো সম্পর্ক নতুন করে সূচনা করতে চান তবে এই রঙের গোলাপ দিয়ে জানিয়ে দিন শুভেচ্ছার বার্তা।

পার্পল গোলাপ
পার্পল রং র‌য়্যালিটির প্রতীক। এই বিশেষ রঙের গোলাপ এমন কাউকে উপহার দিবেন যে কিনা আপনার জীবনকে করে তুলেছেন জাঁকজমক। প্রথম দেখায় কারো প্রেমে পড়ে থাকলে তাকেও দিতে পারে এই বিশেষ রঙের গোলাপ। রানিকে সম্মান জানাতে দেওয়া হয় পার্পল গোলাপ। 

ভালবাসার মানুষকে শুধু লাল নয়, উপহার দিন নানা রঙের গোলাপ। সময়ের সঙ্গে অনেক কিছুই বদলেছে। কিন্তু বদলায়নি গোলাপের আবেদন।


সর্বশেষ সংবাদ