পটুয়াখালীর দুমকীতে স্কুল-কাম-সাইক্লোন শেল্টার হস্তান্তর 

  © টিডিসি ফটো

পটুয়াখালীর দুমকীতে স্কুল-কাম-সাইক্লোন শেল্টার নির্মাণ কাজ শেষে কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হয়েছে। আজ বুধবার (১৪ ডিসেম্বর) দুমকী উপজেলা কনফারেন্স রুমে ইসলামিক উন্নয়ন ব্যাংক কর্তৃক নির্মিত স্কুল-কাম-সাইক্লোন শেল্টারের মধ্যে পটুয়াখালী জেলার দুমকী উপজেলার চরবয়েড়া মাধ্যমিক বিদ্যালয়ের ভবনের চাবি হস্তান্তর করা হয়। 

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রোগ্রামের প্রধান পোর্টফোলিও ব্যবস্থাপক আবদুল্লাহ মোহাম্মদ সাঈদ, ইসলামী ব্যাংক উন্নয়নের প্রোগ্রামার বাদশাহ আবদুল্লাহ বিন আবদুল আজিজ, কর্মসূচী সমন্বয় কান্ট্রি কো-অর্ডিনেটর মো. আরিফ শহিদ, প্রকল্প পরিচালক পলনরম্যান বার্ড, পবিপ্রবি' র ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. স্বদেশ চন্দ্র সামন্ত, দুমকী উপজেলা পরিষদ চেয়ারম্যান ড. হারুন অর রশিদ হাওলাদার, উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আল ইমরান, উপজেলা আওয়ামিলীগের সভাপতি মোঃ আবুল কালাম আজাদ সহ উপজেলা আ'লীগের নেতৃবৃন্দ। 

অনুষ্ঠানে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ভাইস-চ্যান্সেলর বলেন, এই সাইক্লোন শেল্টার কাম-স্কুলের হস্তান্তর কর্মসূচির মাধ্যমে ২৪০ জন শিক্ষার্থীকে শিক্ষা ও প্রাকৃতিক দুর্যোগের সময় ২ হাজার মানুষ এবং ৫০০ গবাদি পশু একেকটি ভবনে আশ্রয় নিতে পারবে।    

মো. আরিফ শহিদ বলেন, স্কুল-কাম-সাইক্লোন শেল্টার ভবন এমনভাবে ডিজাইন করা হয়েছে যা প্রতি ঘণ্টায় ২৬০ কি. মি. পর্যন্ত বায়ুপ্রবাহ (ঘূর্ণিঝড়) প্রতিরোধ করতে সক্ষম। এছাড়া সেগুলোর পরিবেশ বান্ধব ডিজাইন, সৌর বিদ্যুতের মাধ্যমে বিদ্যুৎ ব্যবস্থা, বিকন লাইট, উন্নতমানের আসবাবপত্রসহ অন্যান্য সুবিধা সংযোজিত হয়েছে। 

উল্লেখ্য, এই কর্মসূচির ১ম পর্বে মোট ১৭২টি স্কুল-কাম-সাইক্লোন শেল্টার কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হয়েছে। এই কর্মসূচির ২য় পর্বের অধীনে মোট ১৩টি স্কুল কাম সাইক্লোন শেল্টারের মধ্যে দুমকী উপজেলায় একটি।


সর্বশেষ সংবাদ