রাজশাহী শিক্ষা বোর্ডে এবারও সেরা বগুড়া

বগুড়া ক্যান্টনমেন্ট পাবলিক স্কুলের শিক্ষার্থীদের উল্লাস
বগুড়া ক্যান্টনমেন্ট পাবলিক স্কুলের শিক্ষার্থীদের উল্লাস  © সংগৃহীত

চলতি বছরের এসএসসি ও সমমান পরীক্ষায় পাশের হার ও জিপিএ-৫ প্রাপ্তিতে রাজশাহী শিক্ষা বোর্ডে এবারও সেরা হয়েছে বগুড়া। সোমবার (২৮ নভেম্বর) রাজশাহী শিক্ষা বোর্ড সূত্রে এ তথ্য জানা গেছে।

বোর্ডের দেওয়া তথ্য অনুযায়ী, রাজশাহী বোর্ডে এবার সর্বোচ্চ  ৮৮ দশমিক ৩৪ শতাংশ পাসের হার নিয়ে প্রথম হয়েছে বগুড়া। এরপরেই রয়েছে দ্বিতীয় অবস্থানে জয়পুরহাট জেলা ৮৮ দশমিক ০৫ ও তৃতীয় অবস্থানে থাকা নওগাঁ জেলায় পাশে হার ৮৬ দশমিক ৭৮ শতাংশ। 

অন্যদিকে এবার রাজশাহী বোর্ডে জিপিএ-৫ পেয়েছে ৪২ হাজার ৫১৭ শিক্ষার্থী। তাদের মধ্যে বগুড়ায় জিপিএ-৫ পেয়েছেন ৯ হাজার ৫৯০ জন। দ্বিতীয় অবস্থানে থাকা সিরাজগঞ্জ  জেলায় এ সংখ্যা ৬ হাজার ৯৪০ এবং তৃতীয় অবস্থানে থাকা রাজশাহী জেলায় এ সংখ্যা ৬ হাজার ৬৩০ জন।

বগুড়ার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে খোঁজ নিয়ে জানা গেছে, এই জেলার মধ্যে প্রথম হয়েছে বগুড়া জিলা স্কুল। এই স্কুলের শতভাগ শিক্ষার্থী পাশ করেছে। এ স্কুল থেকে এবার মোট পরীক্ষার্থীর ছিল ২৫৮ জন। তার মধ্যে জিপিএ-৫ পেয়েছে ২৫৭ জন। 

শতভাগ পাশ করেছে বগুড়ার সরকারি বালিকা উচ্চবিদ্যালয়ের পরীক্ষার্থীরাও। এবার এ স্কুল থেকে ২৫৬ জন পরীক্ষার্থী এসএসসিতে অংশ নেন। এরমধ্যে জিপিএ-৫ পেয়েছেন ২৫২ জন।  বগুড়া ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ থেকে এবার ৩৪১ জন পরীক্ষার্থীর মধ্যে ৩৩৩ জন জিপিএ-৫ পেয়েছে। পাসের হার শতভাগ। 

বগুড়া আর্মড পুলিশ ব্যাটালিয়ন পাবলিক স্কুল ও কলেজের ৩৫৭ জন পরীক্ষার্থীর সবাই বরাবরের মতো এবারও পাশ করেছেন। এ প্রতিষ্ঠান থেকে জিপিএ-৫ পেয়েছে ৩৩৮ জন।  বগুড়া বিয়াম মডেল স্কুল অ্যান্ড কলেজ থেকে ৪৩৩ জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ৪৩২ জন। জিপিএ-৫ পেয়েছে ৪২২ জন। বগুড়া পুলিশ লাইনস স্কুল অ্যান্ড কলেজ থেকে এবার ২৭৭ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে উত্তীর্ণ হয়েছে ২৭৩ জন । জিপিএ-৫ পেয়েছে ২১৭ জন।


সর্বশেষ সংবাদ