শিক্ষাপ্রতিষ্ঠানে মঞ্চায়ন হবে ‘লালজমিন’

শিক্ষাপ্রতিষ্ঠানে মঞ্চায়ন হবে ‘লালজমিন’
শিক্ষাপ্রতিষ্ঠানে মঞ্চায়ন হবে ‘লালজমিন’  © সংগৃহীত

মহান মুক্তিযুদ্ধের কাহিনি অবলম্বনে মান্নান হীরা রচিত সুদীপ চক্রবর্তী নির্দেশিত মোমেনা চৌধুরীর একক অভিনয়ের ‘লালজমিন’ নাটকটি এবার দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে মঞ্চায়ন করা হবে। নাটকটির প্রযোজনায় ছিল শূন্যন রেপার্টরি থিয়েটার। শিক্ষামন্ত্রী ড. দীপু মনি নাটকটি দেখে সারা দেশের শিক্ষাপ্রতিষ্ঠানে এটি প্রদর্শনীর  নির্দেশনা দেন।

বুধবার (১২ অক্টোবর) শূন্যন রেপার্টরি থিয়েটার কাকরাইলে অবস্থিত অনুস্বর স্টুডিওতে এক সংবাদ এসব জানান নাটকটির অভিনেত্রী মোমেনা চৌধুরী। এসময় আরো উপস্থিত ছিলেন অভিনেতা জিয়াউল হাসান কিসলু ও মূকাভিনয় শিল্পী নিথর মাহবুব।

দেশের শিক্ষাপ্রতিষ্ঠানে প্রদর্শনীর জন্য গত ১৮ সেপ্টেম্বর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালকের নির্দেশে একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে। যার স্মারক নং: ৩৭.০২.০০০০.১০১.১৮.০০৪.২১-২৩৯১০/৬।

আরও পড়ুন: রাবিতে মঞ্চস্থ হলো নাটক 'জোহা হল কথা কয়'

এর আগে সংস্কৃতি মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় দেশের প্রত্যন্ত অঞ্চলে ইতোমধ্যে লালজমিন নাটকটির ৭৮টি প্রদর্শনী করা হয়েছে। বিশ্বসাহিত্য কেন্দ্রের সহযোগিতায় ১৫টি কলেজে মঞ্চায়ন হয়েছে। এছাড়া বাংলাদেশ পুলিশের পৃষ্ঠপোষকতায় দেশের ৪২টি পুলিশ লাইনেও মঞ্চায়ন হয়েছে।

শূন্যন রেপার্টরি থিয়েটারের লালজমিন নাটকটি মুক্তিযুদ্ধ ও যুদ্ধোত্তর বাংলাদেশের এক নারীর সংগ্রামী জীবনের নাট্যপ্রকাশ। নাটকটি রচনা করেছেন বাংলাদেশের সদ্যপ্রয়াত বিশিষ্ট নাট্যকার মান্নান হীরা। নির্দেশনা দিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার এন্ড পারফরমেন্স বিভাগের শিক্ষক ড. সুদীপ চক্রবর্তী এবং এই নাটকে মঞ্চে একক অভিনয় করেন অভিনেত্রী মোমেনা চৌধুরী।


সর্বশেষ সংবাদ