ডলারের দাম কমা নিয়ে ‘গুজব’, গুগলে ‘বিভ্রান্তি’

ডলার
ডলার   © টিডিসি ফটো

চীনের মুদ্রার লেনদেনের সিদ্ধান্তে টাকার মান ১০ শতাংশ বেড়ে গেছে’ ‘মার্কিন ডলারের রেট কমে গেছে ১০ টাকা! ডলারের বিপরীতে বাংলাদেশি মুদ্রার মান দাঁড়িয়েছে ৯৩ টাকা ৯০ পয়সা— সামাজিক যোগাযোগমাধ্যমে এখন এমন সব তথ্যের ছড়াছড়ি।

গুগল সার্চ করে মানি এক্সচেঞ্জে কনভার্ট করলে এক মার্কিন ডলারের বিপরীতে বাংলাদেশি মুদ্রায় মূল্য দেখাচ্ছে ৯৩ টাকা ৯০ পয়সা। তবে এ তথ্য ‘সঠিক নয়’— বলছে কেন্দ্রীয় ব্যাংক ও বাফেদাসহ খাত সংশ্লিষ্টরা।

কেন্দ্রীয় ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সিরাজুল ইসলাম বলেন, কেন্দ্রীয় ব্যাংকের ওয়েবসাইটে যে রেট দেয়া আছে, সেটিই ডলারের রেট। বাফেদার নির্ধারণ করা রেটই দেওয়া আছে। এ রেটেই ব্যাংকগুলো ডলার কেনাবেচা করছে। কোথায় কে কী বলল বা লিখল, তা সঠিক নয়। বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটে যেটি আছে, সেটিই সঠিক।

বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটে ‘টাকার বিনিময় মূল্য’ অংশে বলা হয়েছে, চাহিদা ও যোগানের ভিত্তিতে এবং বাফেদার নির্দেশনা অনুযায়ী আন্তব্যাংক ও গ্রাহক লেনেদেনের জন্য টাকার বিনিময়মূল্য নির্ধারণ করছে ব্যাংকগুলো।

তিনি বলেন, ব্যাংকগুলো প্রবাসী শ্রমিকদের পাঠানো রেমিট্যান্সে প্রতি ডলার সর্বোচ্চ ১০৮ টাকা এবং বাণিজ্যিক রেমিট্যান্স ও রপ্তানি বিল নগদায়ন রেট ৯৯ টাকা। দুটোর ওয়েট অ্যান্ড এভারেজ করে আমদানিকারকদের কাছে ডলার বিক্রি করা হচ্ছে। এটিই সঠিক তথ্য।

চীনা মুদ্রার লেনদেন চালু হয়েছে এর পরই ডলারের রেট পতন হয়েছে— অনেকে ফেসবুকে এমন পোস্ট দিচ্ছেন। সেখানে অনেকে লিখেছেন, চীনের মুদ্রা ইউয়ানে (সিএনআই) লেনদেন চালু হয়েছে, এলসি নিষ্পত্তি অনুমতি দেওয়া হয়েছে। এজন্য ডলারের রেট ১০ শতাংশ পতন হয়েছে। তথ্যটি সঠিক নয় বলছে কেন্দ্রীয় ব্যাংক। 


সর্বশেষ সংবাদ