পাবলিক বিশ্ববিদ্যালয়ে নার্সিংয়ে স্নাতক ডিগ্রি দাবি বিএনএ’র

বাংলাদেশ নার্সেস অ্যাসোসিয়েশন
বাংলাদেশ নার্সেস অ্যাসোসিয়েশন  © ফাইল ছবি

উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় পাসের পর পাবলিক বিশ্ববিদ্যালয়ের অধীনে নার্সিংয়ে ‘স্নাতক’ ডিগ্রি দেওয়ার দাবি জানিয়েছে বাংলাদেশ নার্সেস অ্যাসোসিয়েশন (বিএনএ)। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব এবং নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তরের মহাপরিচালক বরাবর রোববার (১১ সেপ্টেম্বর) পাঠানো এক চিঠিতে এ দাবি জানানো হয়।

তিন বছর মেয়াদি ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স অ্যান্ড মিডওয়াইফারি ডিগ্রির পরিবর্তে স্নাতক ডিগ্রির দাবি জানিয়েছে তারা। চিঠিতে বলা হয়েছে, লাইভস্টক/ফরেস্ট্রি/ডিপ্লোমা-ইন ইঞ্জিনিয়ারিং নেভাল/ডিপ্লোমা ইন মেডিকেল টেকনোলজি/সার্টিফিকেট ইন মেরিন/ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ও ট্যুরিজমসহ চার বছর মেয়াদের স্পেশালাইজড ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং কোর্সে ভর্তি হয়।

নার্সিং পেশা এর ব্যতিক্রম। উচ্চ মাধ্যমিক পাসের পর ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স অ্যান্ড মিডওয়াইফারি অধ্যয়ন করা লাগে। কর্তৃপক্ষের ভুল কার্যক্রমের কারণে তিন বছর মেয়াদি কোর্সে ভর্তি হতে বাধ্য হচ্ছে। নার্সিং ও মিডওয়াইফারি কাউন্সিল কর্তৃক কোর্স শেষে আবারও এইচএসসি/সমমানের একাডেমিক সনদ দেওয়া হচ্ছে। মৌলিক অধিকার ও জাতীয় শিক্ষানীতি লঙ্ঘন করে বৈষম্যমূলকভাবে একই সনদ দেওয়া হচ্ছে।

আরো পড়ুন: গুচ্ছ পরীক্ষার ওএমআর দেখতে পারবেন ভর্তিচ্ছুরা

এর ফলে নতুন করে দুই বছর হাসপাতালের অভিজ্ঞতাসহ দুই বছর মেয়াদি বিএসসি নার্সিং পড়তে হচ্ছে জানিয়ে বলা হয়েছে, উদ্দেশ্যপ্রণোদিতভাবে শিক্ষার্থীদের জীবন থেকে চার বছর সময় নষ্ট করা হচ্ছে। 

চিঠিতে বলা হয়, জাতীয় শিক্ষানীতির ১০ম অধ্যায় এর ধারা ৬ অনুসারে নার্সিং কলেজে বিএসসি ও এমএসসি কোর্স চালু করতে হবে। এ নীতি থাকার পরেও শিক্ষানীতি অবমাননা করে স্বার্থান্বেষী মহল তাদের স্বার্থ রক্ষায় উদ্দেশ্যপ্রণোদিতভাবে ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স অ্যান্ড মিডওয়াইফারি ডিগ্রি চাপিয়ে দিচ্ছে।


সর্বশেষ সংবাদ