‘‌কারার ঐ লৌহ-কবাট’ অনলাইন প্লাটফর্ম থেকে অপসারণ করতে লিগ্যাল নোটিশ

গানটির মূল লেখক, সুরকার ও গীতিকার জাতীয় কবি কাজী নজরুল ইসলাম
গানটির মূল লেখক, সুরকার ও গীতিকার জাতীয় কবি কাজী নজরুল ইসলাম  © প্রতীকী ছবি

সব ধরনের অনলাইন প্ল্যাটফর্ম থেকে অস্কারজয়ী সংগীত পরিচালক এ আর রহমানের বিকৃত সুরে গাওয়া ‘কারার ঐ লৌহ-কবাট’ গানটি অপসারণ করতে সরকারকে আইনী নোটিশ প্রদান করেছে সুপ্রিম কোর্টের ১০ জন আইনজীবী ও একটি প্রতিষ্ঠান। আজ রবিবার (১৯ নভেম্বর) সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার মোহাম্মদ হুমায়ন কবির ডাক ও ই-মেইলযোগে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়, ও তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব এবং বিটিআরসির চেয়ারম্যানকে এ নোটিশ পাঠান। 

মানবাধিকার সংগঠন ল অ্যান্ড লাইফ ফাউন্ডেশন ট্রাস্ট, সুপ্রিম কোর্টের আইনজীবী এডভোকেট বায়েজীদ হোসাইন, নাঈম সরদার, ব্যারিস্টার সোলায়মান তুষার, ব্যারিস্টার মাহদি জামান, ব্যারিস্টার শেখ মঈসুল করিম, ব্যারিস্টার আহমেদ ফারজাদ, এডভোকেট শহিদুল ইসলাম, এডভোকেট শাহেদ সিদ্দিকী, এডভোকেট আনাস মিয়া ও এডভোকেট বাহাউদ্দিন ইমরানের পক্ষে এ নোটিশ পাঠানো হয়। 

নোটিশ পাওয়ার সঙ্গে সঙ্গে ফেসবুক, ইউটিউব, নেটফ্লিক্স, অ্যামাজন প্রাইম, ওটিটি, ওয়েবসাইট থেকে এ আর রহমানের গাওয়া ‘কারার ঐ লৌহ-কবাট’ গানটি অপসারণ  করতে বলা হয়। গানটির মূল লেখক, সুরকার ও গীতিকার জাতীয় কবি কাজী নজরুল ইসলাম।

নোটিশে বলা হয়, কবি কাজী নজরুল ইসলামের অত্যন্ত জনপ্রিয় এবং ঐতিহাসিকভাবে সমৃদ্ধ ‘কারার ঐ লৌহ–কবাট’ গানটিতে অস্কারজয়ী ভারতীয় সংগীত পরিচালক এ আর রহমান নতুনভাবে সুরারোপ করেছেন। এটি ব্যবহার করা হয়েছে পিপ্পা নামের একটি হিন্দি চলচ্চিত্রে। এ আর রহমান গানের কথা ঠিক রাখলেও সুরের পরিবর্তন করেছেন। এই গান নজরুলের নিজের সুরারোপিত ও সুপ্রতিষ্ঠিত। আমাদের সব বিপ্লব–বিদ্রোহ তথা আন্দোলন–সংগ্রামে অনুপ্রেরণার উৎস হিসেবে কাজ করেছে ‘কারার ঐ লৌহ–কবাট’। 

নোটিশে বলা হয়, কাজী নজরুল ইসলাম বাংলাদেশের জাতীয় কবি। তিনি বিদ্রোহী কবি নামে পরিচিত। তাঁর কবিতা আমাদের বুদ্ধিবৃত্তিক সম্পদ। তাঁর কবিতার আসল সুর অক্ষুণ্ন রাখার দাবি জানানো হয়। 

ব্রিটিশ সরকার কর্তৃক দেশবন্ধু চিত্তরঞ্জন দাশের আটকের প্রতিবাদে কাজী নজরুল ইসলাম ‘কারার ঐ লৌহ-কবাট’ গানটি লেখেন। ‘কারার ঐ লৌহ–কবাট’ গানটি ‘ভাঙার গান’ বইয়ে প্রকাশিত হয় ১৯২৪ সালে। প্রকাশের পরপর ১৯২৪ সালের ১১ নভেম্বর ব্রিটিশ সরকার ভাঙার গান নিষিদ্ধ করে। পরবর্তীকালে স্বাধীন ভারতে ‘ভাঙার গান’ কবিতাটি ফের প্রকাশিত হয়। ১৯৪৯ সালে কলাম্বিয়া রেকর্ড এবং ১৯৫০ সালে এইচএমভিতে গিরিন চক্রবর্তীর কণ্ঠে গানটি বাণীবদ্ধ হয়। ১৯৪৯ সালে নির্মল চৌধুরী পরিচালিত ‘চট্টগ্রাম অস্ত্রাগার লুণ্ঠন’ সিনেমায় গিরিন চক্রবর্তী ও তাঁর সহশিল্পীদের নিয়ে গানটি রেকর্ড করেন সংগীত পরিচালক কালীপদ সেন। এরপর ১৯৬৯-৭০ সালে জহির রায়হান তাঁর কালজয়ী চলচ্চিত্র ‘জীবন থেকে নেয়া’ সিনেমায়ও গানটি ব্যবহার করেন।

নোটিশে বলা হয়,‘ কারার ঐ লৌহ-কবাট’ শত বছরের এক অবিনাশী অমর গান। সময়ের প্রয়োজনে লেখা হলেও গানটির লোকপ্রিয়তায় সামান্য ঘাটতি হয়নি। ব্রিটিশ বিরোধী মানসে লেখা গানটি সব ধরনের অন্যায়, অবিচার ও বিচারহীনতার বিরুদ্ধে সোচ্চার, ফলে এখনো সমানভাবে এটি প্রাসঙ্গিক।  নোটিশে বলা হয় একই গান একটি কাজী নজরুলের সুরে ও আরেকটি বিকৃত সুরে থাকলে প্রজন্মের পর প্রজন্ম বিভ্রান্ত হবে। 

নোটিশ পাওয়ার সঙ্গে সঙ্গে এ আর রহমানের গাওয়া ‘কারার ঐ লৌহ-কবাট’ গানটি অপসারণ করা না হলে সুপ্রিম কোর্টে জনস্বার্থে রিট দায়ের  করে নির্দেশনা চাওয়া হবে বলে নোটিশে বলা হয়।


সর্বশেষ সংবাদ