প্রাইভেটে ছাত্র রাজনীতি: ভিনসেন্টের মত হীরকখণ্ডরাও ক্লান্ত হয়ে পালাবে

উপাচার্য ভিনসেন্ট চ‍্যাং
উপাচার্য ভিনসেন্ট চ‍্যাং  © টিডিসি ফটো

প্রতিষ্ঠা পর থেকে ছাত্র রাজনীতি মুক্ত ছিলো বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসগুলো। তবে সম্প্রতি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ৮টি ইউনিটে কমিটি দিয়েছে ছাত্রলীগ। কমিটি ঘোষণার পর সর্ব মহলে শুরু হয়েছে ব্যাপক সমালোচনা। উদ্বেগ প্রকাশ করেছেন অনেক শিক্ষার্থী ও অভিভাবক ও সচেতন মহল। 

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী, গবেষক, লেখক রউফুল আলম এ নিয়ে উৎকণ্ঠা প্রকাশ করে নিজের ফেসবুক আইডিতে মতামত প্রকাশ করেন। তিনি মনে করেন, প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে ছাত্র রাজনীতির প্রবেশ করলে শিক্ষা পরিবেশ নষ্ট হবে এবং ভিনসেন্ট চ‍্যাং (ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য) এর মত উপাচার্যরা আর দায়িত্ব পালন করবেন না। 

দ্যা ডেইলি ক্যাম্পাসের পাঠকদের জন্য তার স্ট্যাটাসটি তুল ধরা হলো— ব্রাক ইউনিভার্সিটির ভিসির নাম হলো ভিনসেন্ট চ‍্যাং (Vincent Chang)। এই লোকের মতো এমন একাডেমিক ক্ষুরধার লোক দুনিয়াতে খুব কম হয়। তিনি ন‍্যাশেনাল তাইওয়ান ইউনিভার্সিটি থেকে ব‍্যাচেলর করেন। তারপর হার্ভাড ক‍েনেডি স্কুল থেকে মাস্টার্স করে, ইয়েল স্কুল অব ম‍্যানেজম‍্যান্ট থেকে এমবিএ করেন। 

আরও পড়ুন: রাজনীতি ঠেকাতে মরিয়া বেসরকারি বিশ্ববিদ্যালয়, যা বলছে ছাত্রলীগ

ইউনিভার্সিটি অব ক‍্যালিফোর্নিয়া-বার্কলে থেকে ইলেকট্রিক‍্যাল ইঞ্জিনিয়ারিং এবং কম্পিউটার সাইন্সে পিএইচডি করেন। তাতেও যেনো তিনি তৃপ্ত নন। তারপর দ্বিতীয় পিএইচডি করেন এমআইটি থেকে, ইকনোমিক্সে। তার স্পিরিটটা একবার ভেবে দেখুন! 

তিনি আমেরিকার বাঘা বাঘা প্রতিষ্ঠানে কাজ করেছেন। বিখ‍্যাত ফাইনান্সিয়াল প্রতিষ্ঠান জে. পি. মরগেনে কাজ করেছেন। এক্সন মোবিল, ইউএস ফেডারেল রিজার্ভের মতো প্রতিষ্ঠানে কাজ করেছেন।

চীনের নাম্বার ওয়ান ইউনিভার্সিটির (পিকিং ইউনিভার্সিটি) বিজনেস স্কুলের ডিনের দায়িত্বে ছিলেন। এছাড়াও তিনি আন্তর্জাতিক বহু প্রতিষ্ঠানের সাথে বিভিন্নভাবে সম্পৃক্ত ছিলেন। 

স‍্যার ফজলে হাসান আবেদ এমন একটা মানুষকেই বেছে নিয়েছেন ব্রাক বিশ্ববিদ‍্যালয়ের ভিসি হিসেবে। The great people know the great people! আমি চ‍্যালেঞ্জ করে বলতে পারি, বাংলাদেশের পাবলিক ইউনিভার্সিটগুলোতে যদি ভিনসেন্টের অর্ধেক যোগ‍্যতার ভিসিও নিয়োগ দেয়া হয়, তাহলে দেশের উচ্চশিক্ষা চীন-জাপানের মতো হতে মাত্র বিশ বছর সময় লাগবে।  

দুর্ভাগ‍্য, ফজলে হোসেন আবেদ আজ নেই। এদিকে প্রাইভেট ইউনিভার্সিটিতে দলীয় ছাত্র রাজনীতি ঢুকানোর চেষ্টা চলছে। সমস‍্যা হলো, এমন দূষণে, ভিনসেন্ট চ‍্যাং-এর মতো হীরকখণ্ডরাও ক্লান্ত হয়ে পালাবে!  

উল্লেখ্য, বৃহস্পতিবার (০১ সেপ্টেম্বর) বেসরকারি বিশ্ববিদ্যালয়ের নতুন ৮টি ইউনিটে আংশিক কমিটি দিয়েছে সম্মিলিত বেসরকারি বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ। এছাড়া সম্প্রতি বেসরকারি বিশ্ববিদ্যালয় ইউনিটে সংগঠনটির আরও বেশ কয়েকটি কমিটির অনুমোদন দেওয়া হয়েছে।

নতুন ঘোষিত ৮টি ইউনিট হলো- ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস, বাংলাদেশ, ওয়ার্ল্ড ইউনিভার্সিটি, স্ট্যামফোড ইউনিভার্সিটি, ড্যাফডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, প্রাইম ইউনিভার্সিটি, ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস এগ্রিকালচার অ্যান্ড টেকনোলজি, ঈশা খাঁ ইউনিভার্সিটি (কিশোরগঞ্জ), কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি।

[ফেসবুক থেকে সংগৃহিত]


সর্বশেষ সংবাদ