প্রকাশ ও প্রকাশনা

একজন সাধক হিসেবে বরাবরই আমার দৃষ্টি গুণগত বিষয়ে

আজহারুল কবির
আজহারুল কবির  © ফাইল ছবি

দেখতে দেখতে বছর পেরিয়ে শীতের রুক্ষতার চাদর সরিয়ে নয়া বসন্তের হাতছানিতে বই প্রেমীদের প্রাণের সঞ্চার বাংলা একাডেমি বই মেলা শুরু হয়ে গেল। এবারের বই মেলায় অর্থনৈতিক বিষয়ে সবার তীক্ষ্ণদৃষ্টি থাকবে, কারণটা মোটামুটি সবারই জানা তা হলো টিএসসি ও শাহবাগ অঞ্চলে ঢাকার লাইফ লাইন মেট্রোরেলের সফল সংযোজন। 

তবে একজন সাধক হিসেবে বরাবরই গুণগত বিষয়ে দৃষ্টিপাত আমার সহজাত স্বভাব। প্রবীণ লেখক থেকে নবীনতম লেখক সবাই মুখিয়ে থাকে এই মহিমান্বিত ভাষার মাসের প্রতি। ঠিক একই ভাবে মুখিয়ে থাকে একজন প্রকাশকও। তাঁর চোখে মুখে শুধুই ভেসে বেড়ায় পাঠকের অবাধ আনাগোনা স্টল প্রাঙ্গণে। 

প্রতিটি লেখকের কাছে, তার একটা বই তার সন্তানের মতই আপন আর প্রতিটি শব্দ কিংবা বিরাম চিহ্ন সেই সন্তানের একেকটি অস্থি সমতুল্য। একটা বিরামচিহ্নে অপ্রত্যাশিত ভুল ব্যবহারের জন্য নষ্ট হতে পারে সেই লেখাটির অর্থ, সৌন্দর্য, মহিমান্বিততা, কিংবা তাৎপর্য। একজন লেখক কখনোই চান না তার লেখার কোনো টাইপিং মিসটেক হোক। একটা সময় ছিল যখন লেখকের পাশাপাশি প্রকাশকরাও চেষ্টা করতো বইয়ের প্রতিটি বানান ও বিরাম চিহ্নে যাতে কোনো ভুল না হয়। কারণ এই ভুল হলে লেখকের পাঠকের জন্য লেখনীর যে নিবেদন, সেটায় ব্যাঘাত ঘটে।

আরও পড়ুন: ‘মুখ ঢেকে যায় বিজ্ঞাপনে’

কিন্তু সময়ের স্রোতে প্রকাশকের লেখনীর প্রতি যত্ন ব্যাপারটাও কালস্রোতে ভেসে গেছে। অনেক প্রকাশনা প্রতিষ্ঠানের কাছেই এখন বই শুধুই পণ্য, মানব চেতনার বিকাশের হাতিয়ার নয়। অনেকেই বই মেলায় বেশি পরিমাণ বই করার উচ্চাভিলাসী অসুস্থ চেষ্টায়, বইয়ের গুণগত মানের দিকে নজর খুবই কম দিয়ে থাকে। একটা নতুন পাণ্ডুলিপি টাইপ করার থেকে এডিটের কাজ বেশ কালক্ষেপণকারী ও কষ্টসাধ্য! তাই অনেক প্রকাশনা প্রতিষ্ঠানই পুনরায় একটা লেখনী পর্যবেক্ষণে অনীহা বোধ করে।

এতে করে যে অনাকাঙ্ক্ষিত ভুল গুলো রয়ে যায় তা লেখনীর সৃষ্টিশীলতাকে খুবই বাজে ভাবে আঘাত করে যা পাঠকের মস্তিষ্কেও বিরূপ মনোভাবের সৃষ্টি করে।

তাই পাঠককে লেখনীর মায়ায়, সৃষ্টিশীল আবহাওয়ায় মোহিত করতে লেখকের পাশাপাশি প্রকাশকদেরও আবেগের সম্মিলন ঘটাতে হবে। যাতে করে আমাদের লেখকের লেখার প্রতি অনুপ্রেরণা আরো সৃষ্টি হয় আর পাঠক যেখানে নিজেকে কল্পনার কল্পকাহিনিতে রাঙ্গিয়ে দিতে পারে।

বস্তুত পক্ষে, একজন লেখক যদি মা হয়, প্রকাশক বাবা সমতুল্য! প্রকাশনার প্রতিষ্ঠানের দায়িত্ববোধে আমাদের সাহিত্যজগৎ হতে পারে ফেলে  আসা সোনালি অতীত স্মৃতির ডায়েরির প্রতিটি পৃষ্ঠার মতো।

লেখক: তরুণ কবি।


সর্বশেষ সংবাদ