দেশে নতুন মেডিকেল কলেজের প্রয়োজন নেই: সাবেক স্বাস্থ্যমন্ত্রী

ডা. আ.ফ.ম রুহুল হক
ডা. আ.ফ.ম রুহুল হক  © ফাইল ছবি

দেশের স্বাস্থ্য ব্যবস্থার উন্নয়নের জন্য মেডিকেল কলেজের সংখ্যা না বাড়িয়ে মানসম্মত চিকিৎসক তৈরি করতে হবে বলে মন্তব্য করেছেন সাবেক স্বাস্থ্যমন্ত্রী ডা. আ.ফ.ম রুহুল হক। শুক্রবার  (৪ ফেব্রুয়ারি) রাতে রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে বাংলাদেশ ডক্টর’স ফোরাম (বিডিএফ) আয়োজিত প্রথম সামিটে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, দেশের স্বাস্থ্য ব্যবস্থার উন্নয়ন করতে হলে মেডিকেল কলেজের সংখ্যা না বাড়িয়ে মানসম্মত চিকিৎসক তৈরি করতে হবে। অন্যথায় চিকিৎসা ব্যবস্থা ব্যাহত হবে। একজন চিকিৎসকের বিপরীতে তিনজন নার্স ও পাঁচজন টেকনোলোজিস্ট এই অনুপাত বাস্তবায়ন করতে হবে।

সাবেক স্বাস্থ্যমন্ত্রী বলেন, দেশে ডাক্তারদের সংখ্যা বেশি হলে তখন নার্সের কাজ ডাক্তারদের করতে হবে। যা স্বাস্থ্য ব্যবস্থার জন্য খুবই মারাত্মক ক্ষতি হতে পারে।

তিনি বলেন, চিকিৎসা সেবা নিশ্চিত করতে হলে স্বাস্থ্যখাতকে ঢেলে সাজাতে হবে। আন্তঃক্যাডার বৈষম্য রোধ করতে হলে ডাক্তারদের জন্য আলাদা ক্যাডার ব্যবস্থা বাস্তবায়ন করতে হবে।

তিনি আরও বলেন, এসব সমস্যা সমাধানে জনপ্রশাসন মন্ত্রণালয় এবং আমলাদের সবাইকে একসঙ্গে কাজ করতে হবে। আর কোনো সরকারি মেডিকেল কলেজ দরকার নাই। বেশি ডাক্তার হলে চিকিৎসকদের নার্সের চাকরি করতে হবে। ঝাড়ুদারের চাকরি করতে হবে। আমাদের সক্ষমতা আছে কিন্তু আমাদের জন্য বিনিয়োগ করতে হবে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন।বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অ্যামিরেটস অধ্যাপক ও প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক এবিএম আব্দুল্লাহ।


সর্বশেষ সংবাদ