দিনাজপুর মেডিকেল কলেজের ৩৯ শিক্ষার্থী সাময়িক বহিষ্কার

দিনাজপুর এম আব্দুর রহিম মেডিকেল কলেজ
দিনাজপুর এম আব্দুর রহিম মেডিকেল কলেজ  © ফাইল ছবি

দিনাজপুর এম আব্দুর রহিম মেডিকেল কলেজের ৩৯ জন শিক্ষার্থীকে বিভিন্ন অভিযোগে সাময়িক বহিষ্কার করা হয়েছে। গত বৃহস্পতিবার কলেজের একাডেমিক কাউন্সিলের সভায় এ সিদ্ধান্ত হয়। পরে অধ্যক্ষ এ এফ এম নুরউল্লাহ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছেন। এছাড়া মেডিসিন বিভাগের সহযোগী অধ্যাপক সাহাব আহমেদকে প্রধান করে পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। 

কমিটি সাত কর্মদিবসের মধ্যে তদন্ত করে প্রতিবেদন জমা দেবে। প্রতিবেদনের ভিত্তিতে অভিযুক্তদের বিরুদ্ধে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে কর্তৃপক্ষ। সাময়িক বহিষ্কৃতরা বিভিন্ন ব্যাচের শিক্ষার্থী। তাদের বিরুদ্ধে দলীয় প্রভাব বিস্তার, হত্যাচেষ্টা, সন্ত্রাসী কর্মকাণ্ড ও সাধারণ শিক্ষার্থীদের নির্যাতনের অভিযোগে ১১টি লিখিত অভিযোগ দিয়েছেন ভুক্তভোগী ও সাধারণ শিক্ষার্থীরা।

কলেজের অধ্যক্ষ এম নুরউল্লাহ বলেন, ১১টি অভিযোগের তথ্যের ভিত্তিতে প্রাথমিকভাবে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অধিকতর তদন্তের জন্য কমিটি করা হয়েছে। কমিটির প্রতিবেদনের ভিত্তিতে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

আরো পড়ুন: সড়কে সকালেই ঝরে গেল ৫ প্রাণ

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ৩৯ জন শিক্ষার্থীর বিরুদ্ধে হত্যাচেষ্টা, সন্ত্রাসী কর্মকাণ্ড ও সাধারণ শিক্ষার্থীদের নির্যাতনের সঙ্গে জড়িত থাকার অভিযোগ এসেছে। তদন্ত কমিটির প্রতিবেদন ও স্থায়ী শাস্তির আদেশ না আসা পর্যন্ত তাদের ক্যাম্পাস ও ছাত্রাবাস থেকে বহিষ্কার ও অবাঞ্ছিত করা হলো। একাডেমিক কাউন্সিলের সিদ্ধান্তের মাধ্যমে গঠিত তদন্ত কমিটির সামনে প্রয়োজনে অভিযুক্ত শিক্ষার্থীদের উপস্থিত হতে হবে।

মেডিকেল কলেজের সূত্র জানায়, বহিষ্কৃতদের অধিকাংশই ছাত্রলীগের রাজনীতির সঙ্গে যুক্ত। তারা দলীয় প্রভাব খাটিয়ে আবাসিক হলে আধিপত্য বিস্তার করেছিল। সাধারণ শিক্ষার্থীদের অনেকে তাদের হাতে শারীরিক নির্যাতনের শিকার হয়েছেন। এর পরিপ্রেক্ষিতে ১১টি অভিযোগ দায়ের করেন শিক্ষার্থী ও ভুক্তভোগীরা।


সর্বশেষ সংবাদ