বেসরকারি মেডিকেলে ভর্তিতে যত আবেদন পড়ল

রোগী দেখছেন চিকিৎসক
রোগী দেখছেন চিকিৎসক  © ফাইল ছবি

দেশের বেসরকারি মেডিকেলে কলেজে ভর্তির জন্য ৬ হাজারের বেশি শিক্ষার্থী আবেদন করেছেন। আগামী ৯ মার্চ আবেদনের সময়সীমা শেষ হবে।

বিষয়টি নিশ্চিত করে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের পরিচালক (চিকিৎসা শিক্ষা) অধ্যাপক ডা. মহিউদ্দিন মাতুব্বর দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, বেসরকারি মেডিকেলে ভর্তির জন্য ৬ হাজার ১০১ জন আবেদন করেছেন। আবেদনের সংখ্যা আরও বাড়তে পারে।

জানা গেছে, দেশে অনুমোদিত বেসরকারি মেডিকেল কলেজের সংখ্যা ৬৬টি। বেসরকারি মেডিকেল কলেজসমূহের ৬ হাজার ২০৮টি আসনের মধ্যে দেশী শিক্ষার্থীদের জন্য বরাদ্দকৃত আসন (ক) স্ব-অর্থায়নে ৩ হাজার ৩৩২টি (সাধারণ কোটা ৩ হাজার ২০১ জন, মুক্তিযোদ্ধা কোটা ১৩১ জন) এবং (খ) অস্বচ্ছল ও মেধাবী কোটায় আসন ৩২৫টি। এ ছাড়াও বিদেশী শিক্ষার্থীদের জন্য বরাদ্দকৃত আসন ২ হাজার ৫৫১টি।

দেশের কয়েকটি বেসরকারি মেডিকেল কলেজের সাথে যোগাযোগ করে জানা যায় ৫ বছর মেয়াদী এমবিবিএস ডিগ্রির জন্য দেশের একজন শিক্ষার্থীকে এককালীন ২১ লাখ টাকার বেশি প্রদান করতে হয়। সব মিলিয়ে টিউশন ফিসহ ডিগ্রি অর্জন পর্যন্ত এই খরচ ৩০ লাখ টাকা পর্যন্ত দাঁড়াতে পারে। বিদেশি শিক্ষার্থীদের জন্য এই খরচ গড়ে ৪০ হাজার মার্কিন ডলার পর্যন্ত হয়ে থাকে বলে জানা গেছে।


সর্বশেষ সংবাদ