করোনার পর মানুষ ডিমেনশিয়ায় আক্রান্ত হচ্ছে: বিএসএমএমইউ ভিসি

বিএসএমএমইউ উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ
বিএসএমএমইউ উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ  © ফাইল ছবি

করোনাভাইরাসের পর অনেক মানুষ ডিমেনশিয়া রোগে আক্রান্ত হচ্ছে বলে জানিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ। বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) বিশ্ব আলঝাইমারস (ডিমেনশিয়া) দিবস উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের নিউরোলজি বিভাগের উদ্যোগে আয়োজিত শোভাযাত্রায় তিনি এ কথা বলেন।

বিএসএমএমইউ ভিসি বলেন, আলঝাইমারস বা ডিমেনশিয়া একটি জটিল নিউরো ডিজেনারেটিভ রোগ। এ রোগের মূল লক্ষণ হচ্ছে সব জিনিস ভুলে যাওয়া, কিছু মনে রাখতে না পারা। পরে সেটা বাড়তে বাড়তে কথা বুঝতে না পারা, ভাষা চিনতে বা বলতে না পারা, মুড সুইং, হারিয়ে যাওয়ার সমস্যা বাড়তে থাকে। তাই এই রোগ সম্পর্কে যথেষ্ট জ্ঞান এবং সচেতনতা প্রয়োজন।

তিনি বলেন, করোনার পর আমরা অনেক রোগী পেয়েছি যারা মোবাইল হাতে নিয়ে ফোন দিয়ে গিয়ে কাকে ফোন দিতে হবে সেটি ভুল যায়। এ রোগে আক্রান্ত ব্যক্তিদের যেন পরিবারের সদস্যরা সহযোগিতা করে, সে দিকে নজর দিতে হবে। এছাড়া যারা ভুলে যান, তারা কখন কি করতে হবে সেটি ডায়রিতে লিখে রাখতে হবে। প্রয়োজনে চিকিৎসকরে পরামর্শ নিতে হবে।

কর্মসূচিতে সভাপতিত্ব করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের নিউরোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. আবু নাসার রিজভী।

শোভাযাত্রায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (একাডেমিক) অধ্যাপক ডা. একেএম মোশাররফ হোসেন, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. ছয়েফ উদ্দিন আহমেদ, উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. মনিরুজ্জামান খান, প্রক্টর অধ্যাপক ডা. মো. হাবিবুর রহমান দুলাল উপস্থিত ছিলেন।

এছাড়া নিউরোলজি বিভাগের অধ্যাপক ডা. মো. মনিরুজ্জামান ভূঁইয়া, অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ্ সবুজ, অধ্যাপক ডা. মো. আহসান হাবীব, অধিকতর উন্নয়ন প্রকল্প সমূহের পরিচালক সহযোগী অধ্যাপক ডা. ফারুক হোসেন, সহকারী প্রক্টর ও সহকারী অধ্যাপক ডা. ফাতিমা জোহুরা, নিউরোলজি বিভাগের বিভিন্ন স্তরের শিক্ষক, চিকিৎসক উপস্থিত ছিলেন।


সর্বশেষ সংবাদ