৫টি আর্মি মেডিকেলে এমবিবিএস পড়তে সর্বোচ্চ ৩৫ লাখ খরচ হবে

  © ফাইল ছবি

বাংলাদেশ সেনাবাহিনীর ওয়েলফেয়ার ট্রাস্ট কর্তৃক পরিচালিত ৫টি আর্মি মেডিকেল কলেজের ২০২২-২৩ শিক্ষাবর্ষে শিক্ষার্থীদের ভর্তি ফিসহ খরচ পুনঃনির্ধারণ করা হয়েছে। গত সোমবার (২৭ মার্চ) এক ক্রোড়পত্রের মাধ্যমে এ তথ্য জানিয়েছেন কর্তৃপক্ষ। 

ঘোষণা অনুযায়ী, আর্মি মেডিকেল থেকে এমবিবিএস কোর্স সম্পন্ন করতে প্রত্যেক বেসামরিক শিক্ষার্থীর মোট খরচ হবে ৩৫ লাখ ৩৯ হাজার টাকা। আর সামরিক শিক্ষার্থীর খরচ হবে ৩২ লাখ ৯ হাজার টাকা।

এরমধ্যে প্রথমবর্ষে ভর্তির সময় প্রত্যেক বেসামরিক শিক্ষার্থীকে মোট জমা দিতে হবে ২৪ লাখ ৯ হাজার টাকা। আর সামরিক (চাকুরীরত/অবসরপ্রাপ্ত) শিক্ষার্থীদের মোট জমা দিতে হবে ২১ লাখ ২৭ হাজার টাকা। 

১. প্রথমবর্ষে ভর্তির সময় প্রত্যেক বেসামরিক শিক্ষার্থীকে এককালীন ভর্তি ফি বাবদ জমা দিতে হবে ১৯ লাখ ৪৪ হাজার টাকা। আর সামরিক (চাকুরীরত/অবসরপ্রাপ্ত) শিক্ষার্থীকে ভর্তি ফি বাবদ এককালীন জমা দেবেন ১৬ লাখ ৪৪ হাজার টাকা।  

২. ইন্টার্নশিপ ফি বাবদ উভয় ধরনের শিক্ষার্থীর জন্য নির্ধারণ করা হয়েছে ১ লাখ ৮০ হাজার টাকা। যা ভর্তির সময় এককালীন জমা দিতে হবে। এই টাকা ষষ্ঠ বর্ষে ফেরত পাবেন শিক্ষার্থীরা।

৩. টিউশন ফি বেসামরিক শিক্ষার্থী জমা দেবেন মোট ১ লাখ ২০ হাজার টাকা। আর সামরিক (চাকুরীরত/অবসরপ্রাপ্ত) শিক্ষার্থীরা দেবেন ১ লাখ ৮ হাজার টাকা। যা এককালীন/ত্রৈমাসিক হারে জমা দিতে পারবেন উভয় শিক্ষার্থী। 

৪. লাইব্রেরি ফি বেসামরিক ও সামরিক উভয় শিক্ষার্থীদের জন্য নির্ধারণ করা হয়েছে মোট ১২ হাজার টাকা। যা এককালীন/ত্রৈমাসিক হারে জমা দিতে পারবেন।  

৫. খেলাধুলা ফি বেসামরিক ও সামরিক উভয় শিক্ষার্থীদের জন্য নির্ধারণ করা হয়েছে মোট ১২ হাজার টাকা। যা এককালীন/ত্রৈমাসিক হারে জমা দিতে পারবেন।  

৬. আউটফিট বাবদ বেসামরিক ও সামরিক উভয় শিক্ষার্থীদের জন্য নির্ধারণ করা হয়েছে মোট ১২ হাজার টাকা। যা এককালীন/ত্রৈমাসিক হারে জমা দিতে পারবেন।  

৭. মেসিং বাবদ বেসামরিক ও সামরিক উভয় শিক্ষার্থীদের জন্য নির্ধারণ করা হয়েছে মোট ৭ হাজার ৮শ’ টাকা। যা এককালীন/ত্রৈমাসিক হারে জমা দিতে পারবেন।  

৮. লন্ড্রি বাবদ বেসামরিক ও সামরিক উভয় শিক্ষার্থীদের জন্য নির্ধারণ করা হয়েছে মোট ৬ হাজার টাকা। যা এককালীন/ত্রৈমাসিক হারে জমা দিতে পারবেন।  

৯. ছাত্রাবাস বাবদ বেসামরিক ও সামরিক উভয় শিক্ষার্থীদের জন্য নির্ধারণ করা হয়েছে মোট ২৪ হাজার টাকা। যা এককালীন/ত্রৈমাসিক হারে জমা দিতে পারবেন।  

১০. ম্যাগাজিন বাবদ বেসামরিক ও সামরিক উভয় শিক্ষার্থীদের জন্য নির্ধারণ করা হয়েছে মোট ১০ হাজার টাকা। যা বাৎসরিক জমা দেবেন পারবেন।  

১১. বনভোজন বাবদ বেসামরিক ও সামরিক উভয় শিক্ষার্থীদের জন্য নির্ধারণ করা হয়েছে মোট ১ হাজার টাকা। যা বাৎসরিক জমা দেবেন। 

১২. শিক্ষা সফর বাবদ বেসামরিক ও সামরিক উভয় শিক্ষার্থীদের জন্য নির্ধারণ করা হয়েছে মোট ১ হাজার টাকা। যা বাৎসরিক জমা দেবেন শিক্ষার্থী।

১৩. ২য় থেকে ৪র্থ বর্ষ
পুনঃভর্তি বাবদ বেসামরিক ও সামরিক উভয় শিক্ষার্থীদের জন্য নির্ধারণ করা হয়েছে ৩ বছরের জন্য মোট ৩০ হাজার টাকা।

১৪. ২য় থেকে ৫ম বর্ষ পর্যন্ত
ক্রমিক ৩ হতে ১১ এর যোগফল: বেসামরিক শিক্ষার্থীদের জন্য ১১,০০০০০ টাকা। এবং সামরিক শিক্ষার্থীদের জন্য ১০ লাখ ৫২ হাজার টাকা । 

সর্বমোট: বেসামরিক শিক্ষার্থীদের জন্য ( ২৪,০৯,০০০+৩০,০০০+ ১১,০০০০০=৩৫,৩৯,০০০ টাকা)

সামরিক শিক্ষার্থীদের সর্বমোট ব্যয় হবে (২১,২৭,০০০+৩০,০০০+১০,৫২,০০০ =৩২,০৯,০০০ টাকা)। 

ষষ্ঠ বৎসর ইন্টার্নশিপ
১৫. ক্রমিক ২ বিয়োগ ৪,৫,৬,৭, ৮,৯,১০ এর যোগফল (১,৮০,০০০-১,৪২,০০০)=৩৮,০০০ হাজার ফেরতযোগ্য (উভয় ধরনের শিক্ষার্থীদের জন্য)


সর্বশেষ সংবাদ