ঢাকা বিশ্ববিদ্যালয়ে উপাচার্য নিয়োগ হতে পারে আজ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বাসভবন
ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বাসভবন  © ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য নিয়োগ হওয়ার সম্ভাবনা রয়েছে আজ সোমবার (১৯ আগস্ট)। বিশ্ববিদ্যালয় এবং শিক্ষা মন্ত্রণালয়ের নির্ভরযোগ্য একাধিক সূত্র এ তথ্য জানিয়েছে। তবে কেউ এ বিষয়ে নিশ্চিত করে কোনও তথ্য দিতে পারেননি।

ঢাকা বিশ্ববিদ্যালয় এবং শিক্ষা মন্ত্রণালয়ের সূত্র জানায়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নিয়োগ নিয়ে কাজ চলছে। বিশ্ববিদ্যালয়ের নির্ভরযোগ্য সূত্রটি জানায়, আজ সোমবার উপাচার্য নিয়োগ হতে পারে, এমন কথা শোনা যাচ্ছে। অন্তত দু’জন শিক্ষকের নাম সম্ভাব্য তালিকায় রয়েছে। এর আগে বিশ্ববিদ্যালয়ের আরেকটি সূত্র জানায়, মঙ্গলবারের মধ্যে উপাচার্য নিযোগ হতে পারে।

এ বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব (বিশ্ববিদ্যালয়) খালেদা আক্তার সোমবার দুপুরে দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নিয়োগের বিষয়ে এখনও কোনও তথ্য নেই। মন্ত্রণালয়ে উপদেষ্টা এবং সচিব মাত্র যোগদান করেছেন। হয়তো আজকালের মধ্যে সিদ্ধান্ত হবে।

জানা গেছে, বিশ্ববিদ্যালয় থেকে ইতোমধ্যেই পদত্যাগ করেছেন উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল। গুঞ্জন রয়েছে দুই উপ-উপাচার্য অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ ও অধ্যাপক ড. সীতেশ চন্দ্র বাছার এবং কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ পদত্যাগ করবেন।

শীর্ষ এ চার পদে কারা নিয়োগে পাচ্ছেন- তা নিয়ে ইতোমধ্যেই আলোচনা-গুঞ্জন শুরু হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে; যাতে এগিয়ে রয়েছেন বিশ্ববিদ্যালয়ের ৯ জ্যেষ্ঠ শিক্ষক। এরমধ্যে থেকে চারজনকে নিয়োগ দিয়ে যেকোনো সময় শিক্ষা মন্ত্রণালয় থেকে প্রজ্ঞাপন জারি হতে পারে- এমনটাই জানিয়েছে বিশ্ববিদ্যালয়-মন্ত্রণালয়ের একাধিক সূত্র।

জানা গেছে, এসব পদে নিয়োগে পেতে এগিয়ে রয়েছেন বিশ্ববিদ্যালয়ের বিএনপিপন্থী শিক্ষকদের সংগঠন সাদা দলের সাবেক আহবায়ক ও পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. এ বি এম ওবায়দুল ইসলাম। পাশাপাশি তিনি বিএনপির কেন্দ্রীয় কমিটির শিক্ষা বিষয়ক সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন।

আরো পড়ুন: ইবির শীর্ষ ৫ পদ শূন্য থাকায় কার্যক্রমে স্থবিরতা, যোগ্য উপাচার্য চান শিক্ষার্থীরা

পাশাপাশি ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ (আইইউবি)-এর উপ-উপচার্য ও ঢাবির উন্নয়ন অধ্যয়ন বিভাগের অধ্যাপক ড. নিয়াজ আহমেদ খান আলোচনায়। ইউনিভার্সিটি অব অক্সফোর্ড, ইউনিভার্সিটি অব ওয়েলস সোয়ানসি, এশিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজিতে উচ্চ শিক্ষাগ্রহণ ও গবেষণা করা অধ্যাপক খান দীর্ঘদিন ধরে বাংলাদেশ, থাইল্যান্ড ও যুক্তরাজ্যে একাডেমিক ও কার্যকরী ডেভেলপমেন্ট ম্যানেজমেন্টের উন্নয়নে অবদান রাখছেন তিনি।

এছাড়াও প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ও ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাবেক সাধারণ সম্পাদক ড. মামুন আহমেদ; সাদা দলের বর্তমান আহ্বায়ক ও পরিসংখ্যান বিভাগের অধ্যাপক ড. মো. লুৎফর রহমান; সাদা দলের বর্তমান যুগ্ম-আহ্বায়ক ও ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ ছিদ্দিকুর রহমান খান; আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ তানজিম উদ্দিন খান, ফিন্যান্স বিভাগের বর্তমান চেয়ারম্যান অধ্যাপক ড. এম জাহাঙ্গীর আলম চৌধুরী, মার্কেটিং বিভাগের অধ্যাপক ড. মো. মোর্শেদ হাসান খান এবং একই বিভাগের অধ্যাপক ড. মো. মিজানুর রহমান রয়েছেন আলোচিতদের তালিকায় রয়েছে।


সর্বশেষ সংবাদ