আবেদন ফি কমানোর দাবি অযৌক্তিক: জবি ভিসি

গুচ্ছ
অধ্যাপক ইমদাদুল হক ও জবি লোগো  © ফাইল ছবি

গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি আবেদন ফি কমানোর দাবি অযৌক্তিক। ৫০০ টাকা আবেদন ফি সর্বনিম্ন।

বৃহস্পতিবার (৬ অক্টোবর) গণমাধ্যমের সাথে আলাপকালে এসব কথা জানান গুচ্ছ ভর্তি পরীক্ষা আয়োজক কমিটির যুগ্ম আহবায়ক ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ইমদাদুল হক।

তিনি বলেন, শিক্ষার্থীদের ভর্তির ক্ষেত্রে কয়েকবার বিজ্ঞপ্তি দিতে হবে, তাদের ইন্টারভিউ নেয়া, ডাটা এন্ট্রি করা এগুলো করতে খরচ আছে অবশ্যই। শিক্ষার্থীদের জন্য মাসের পর মাস মিটিং হচ্ছে। অন্যান্য খরচ হচ্ছে এগুলো কোথা থেকে আসে, ইউজিসি কিংবা সরকার কেউই বিশ্ববিদ্যালয়গুলোকে এসব খরচ দেয় না, কাজেই ১০০ টাকা আবেদন ফি করার দাবি অযৌক্তিক।

জবি উপাচার্য বলেন, গুচ্ছ ভর্তি পরীক্ষার কারণে শিক্ষার্থীদের অনেক কষ্ট লাঘব হয়েছে। শিক্ষার্থীরা তাদের পছন্দ অনুযায়ী নিজ জেলায় পরীক্ষা দিতে পেরেছে। এছাড়া এবার মাত্র একটি বিশ্ববিদ্যালয়ে ভর্তি হলেই চলবে। গতবারের মতো এক বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়ে ভর্তি বাতিল করে অন্য বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে হবে না। ৫ হাজার টাকা জামানত দিয়ে শিক্ষার্থীরা ভর্তি নিশ্চিত করতে পারবে। পরবর্তীতে এই ৫ হাজার টাকার সঙ্গে অবশিষ্ট টাকা দিয়ে ভর্তি শেষ করবে। তাই বলতে চাই সামগ্রিকভাবে শিক্ষার্থীরা অনেক লাভবান হয়েছে।

তিনি আরও বলেন, আবেদন ফি’র বিষয়টি সবার কথা চিন্তা করে সিদ্ধান্ত নেয়া হয়েছে। এখানে শিক্ষার্থীরা যদি না বুঝে তাহলে আবার আগের সেই ভর্তি প্রক্রিয়ায় ফিরে যেতে হবে, তখন ভর্তি পরীক্ষা সম্পন্ন করতে প্রতি শিক্ষার্থীর খরচ হবে ৯০ থেকে লাখ খানেক টাকা।


x

সর্বশেষ সংবাদ